×

সারাদেশ

বাড়ছে সর্দি-কাশি, ডায়রিয়ার প্রাদুর্ভাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ১০:২০ পিএম

বাড়ছে সর্দি-কাশি, ডায়রিয়ার প্রাদুর্ভাব

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় ঠাণ্ডাজনিত সর্দি-কাশি ও ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়ায় হাসপাতালগুলোতে রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা (সেবিকা)। ছবি: ভোরের কাগজ

বাড়ছে সর্দি-কাশি, ডায়রিয়ার প্রাদুর্ভাব
বাড়ছে সর্দি-কাশি, ডায়রিয়ার প্রাদুর্ভাব

পটুয়াখালীর কলাপাড়ায় ঘন কুয়াশার সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা। একই সঙ্গে উপজেলার বিভিন্ন এলাকায় ঘরে ঘরে ঠাণ্ডাজনিত সর্দি-কাশি ও ডায়রিয়া দেখা দিয়েছে।

গত মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার বেলা ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডায়রিয়া আক্রান্ত ১৬ জন রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই শিশু ও বৃদ্ধ। এছাড়া, বহির্বিভাগ থেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছে আরও অনেকে। হঠাৎ ডায়রিয়াসহ ঠাণ্ডাজনিত রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ৫০ শয্যা হাসপাতালের চিকিৎসক ও নার্সদের (সেবিকা) রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, বেড়ে গেছে ঠান্ডা জনিত রোগীর সংখ্যা। বুধবার সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত উপজেলার টিয়াখালী ইউনিয়নের খলিল (৫৯), লোন্দা গ্রামে আলিফ(২৫), নীলগঞ্জ ইউনিয়নের সুলতানগঞ্জ গ্রামের জিহাদ(১৫), মজিদপুর গ্রামের ইউসুফ (১৮), চম্পাপুর ইউনিয়নের মাছুয়াখালী গ্রামে মাহিন (১৩), পায়রা বন্দর এলাকার সাথী বেগম (২০) ও ডাব্লিউগঞ্জ ইউনিয়নের আচওয়াত (১২ মাস) ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এছাড়া, ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত গত চারদিনে ৩০ জন ডায়রিয়া আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন।

এ বিষয়ে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার বলেন, ডায়রিয়ার প্রাদুর্ভাব সব সময়ই থাকে। এছাড়া ঠাণ্ডাজনিত সর্দি-কাশির রোগীর সংখ্যাও আশঙ্কাজনকভাবে বাড়ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App