×

জাতীয়

হীরকজয়ন্তীতে বছরব্যাপী ছাত্রলীগের কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৩:৩৯ পিএম

হীরকজয়ন্তীতে বছরব্যাপী ছাত্রলীগের কর্মসূচি

ছবি: সংগৃহীত

‘ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’- এই প্রতিপাদ্য ধারণ করে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রলীগ।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

লিখিত বক্তব্যে তারা বলেন, ৪ জানুয়ারি সকাল ছয়টায় কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচি শুরু হবে। সকাল সাড়ে আটটায় ধানমন্ডিস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর সকাল নয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও বিকেল তিনটায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে।

পরে ৬ জানুয়ারি দুপুর আড়াইটায় প্রতিষ্ঠাবার্ষিকী শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি স্বেচ্ছায় রক্তদান ও সংগৃহীত রক্ত বিতরণ এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হবে।

সুবিধাজনক সময়ে দেশের ওয়ার্ড পর্যায় পর্যন্ত অনাবাদি জমিতে শাক সবজি- ফল চাষ, মাছ ও গৃহপালিত পশুপালন ইত্যাদি উদ্যোগ গ্রহণ করবে তারা। প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঐক্যবদ্ধ ছাত্রসমাজ শীর্ষক মতবিনিময় সভা পরিচালনা, কনসার্ট ফর স্মার্ট বাংলাদেশ এবং ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পুনর্মিলনী করা হবে।

এছাড়া, কর্মসূচির মধ্যে আরও রয়েছে, ‘বাংলাদেশ ছাত্রলীগ গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫ বছর’ শীর্ষক স্মারক গ্রন্থ প্রকাশ, ‘স্মার্ট বাংলাদেশ আইডিয়া কনটেস্ট’, সব সাংগঠনিক ইউনিটের দলীয় কার্যালয়ে লাইব্রেরি প্রতিষ্ঠা, উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে দেশব্যাপী ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে স্মার্ট বাংলাদেশের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রতিযোগিতা ও জাতীয়ভাবে স্মার্ট ইয়ুথ চ্যাম্পিয়নশিপ আয়োজন, শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে ‘শর্ট ফিল্ম কম্পিটিশন’ আয়োজন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘উন্নয়ন কুইজ’ ও ‘নারী শিক্ষার্থীদের নিয়ে নারীর ক্ষমতায়ন ও শেখ হাসিনা’ শীর্ষক বক্তব্য প্রতিযোগিতা, সজীব ওয়াজেদ জয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, ‘স্মার্ট বাংলাদেশ’ ও ‘স্মার্ট ক্যাম্পাস’-এর ওপর আন্তর্জাতিক অ্যাকাডেমিক কনফারেন্স, ‘স্মার্ট বাংলাদেশ’ অলিম্পিয়াড, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পুরস্কারপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের সঙে চা চক্র, ‘স্মার্ট বাংলাদেশ: আমাদের দেশ, আমাদের স্বপ্ন’ শীর্ষক পোস্টার প্রেজেন্টেশনসহ অন্যান্য কর্মসূচি গ্রহণ করা হবে।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App