×

অর্থনীতি

সুইজারল্যান্ডে জাজিরার সবজি রপ্তানির প্রক্রিয়া শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ১০:২৮ পিএম

সুইজারল্যান্ডে জাজিরার সবজি রপ্তানির প্রক্রিয়া শুরু

জাজিরায় উৎপাদিত সবজি সুইজারল্যান্ডে রপ্তানির প্রক্রিয়া শুরু হয়েছে। ছবি: সংগৃহীত

শরীয়তপুরের জাজিরা উপজেলায় উৎপাদিত সবজি ইউরোপে রপ্তানির প্রক্রিয়া শুরু হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকেলে জাজিরার মিরাশার চাষিবাজার থেকে সবজির প্রথম চালান ঢাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সেন্ট্রাল প্যাকেজিং হাউসের উদ্দেশে পাঠানো হয়। সরকারি রপ্তানি নিয়ম সম্পন্ন করে আগামীকাল বুধবার বিমানযোগে সুইজারল্যান্ডে পাঠাবে রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনাল।

বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রেজাউল ইসলাম কল্লোল বলেন, ‘জাজিরায় উৎপাদিত কচু, কাঁচা মরিচ ও লাউ এ মুহূর্তে রপ্তানির জন্য মানসম্পন্ন। আমরা আপাতত একটা নির্দিষ্ট পরিমাণ সবজি সুইজারল্যান্ডে পাঠানোর প্রস্তুতি নিয়েছি। আশা করছি, শিগগির পুরোদমে জাজিরার সব ধরনের সবজি ইউরোপে রপ্তানি শুরু করতে পারব।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানায়, শরীয়তপুরে ৮৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরনের কৃষিপণ্য আবাদ হয়। এর মধ্যে সবচেয়ে বেশি সবজির আবাদ হয় জাজিরা উপজেলায়। জাজিরার ফুলকপি, বাঁধাকপি, লাউ, করলা, শসা, কাঁচা মরিচ, আলু, ঢ্যাঁড়স, ঝিঙা, চিচিঙ্গা, কচু, শিম, টমেটোসহ বিভিন্ন সবজি উল্লেখযোগ্য। জাজিরা থেকে ঢাকার দূরত্ব মাত্র ৫০ কিলোমিটার। পদ্মা সেতু চালু হওয়ার পর জাজিরার সবজির চাহিদা বেড়ে গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App