×

সাহিত্য

শিল্পাঙ্গনে ৯ শিল্পীর ‘কালার্স’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৮:৪৭ পিএম

শিল্পাঙ্গনে ৯ শিল্পীর ‘কালার্স’

ছবি: ভোরের কাগজ

শিল্পাঙ্গনে ৯ শিল্পীর ‘কালার্স’
শিল্পাঙ্গনে ৯ শিল্পীর ‘কালার্স’

রিফাত জাহান কান্তা, শায়লা আখতার, মুক্তি ভৌমিক, মর্জিয়া বেগম, ফারজানা ইসলাম মিল্কী, ফারহানা আফরোজ, রেহানা ইয়াসমিন, রেবেকা সুলতানা ও মনিরা সুলতানা বিশ্ববিদ্যালয় জীবন থেকেই এই ৯ শিল্পী একে অপরের সহপাঠী ও সঙ্গী। চারুকলার একই ব্যাচের শিক্ষার্থী তারা। শিল্পের আঙ্গিনায়ও তাদের সেই বন্ধুত্ব ও শিল্পের নানা প্রসঙ্গ নিয়ে ভাববিনিময় এখনও চলমান। জীবনের প্রয়োজনে সবাই আলাদা হয়ে গেলেও শিল্পের রঙে নিজেদের রাঙাতে এবং শিল্প ও নিজেদের বন্ধুত্বকে গতিশীল করে রাখার লক্ষ্যে তারা গঠন করেছে শিল্পের সংগঠন ‘কালারস’। এই সংগঠনটির আয়োজনে রাজধানীতে নিয়মিত প্রদর্শনীর আয়োজন করে চলেছে। প্রতিটি প্রদর্শনীতেই শিল্পের চর্চায় তাদের দলীয় প্রচেষ্টা লক্ষণীয়। নিয়মিত আয়োজনের অংশ হিসেবে রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গণ গ্যালারিতে চলছে ‘কালার্স’ এর নয় নারী শিল্পীর ব্যতিক্রমী প্রদর্শনী। চিত্রকর্ম, ভাস্কর্য, টেরাকোটাসহ নানা ধরণের শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। প্রতিষ্ঠার ছয় বছরে এ পর্যন্ত ‘কালার্স’ আটটি প্রদর্শনীর আয়োজন করেছেন। এটি তাদের নিয়মিত আয়োজনের নবম আসর।

প্রদর্শনীতে ৩৪টি চিত্রকর্ম, ১৫টি ভাস্কর্য, পাঁচটি টেরাকোটার কাজ, তিনটি মুখোশসহ ৫৭টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ছিলো এই প্রদর্শনীর ১২তম দিন। এদিন বিকালে প্রদর্শনীর গ্যালারি প্রাঙ্গণে শিল্পরসিকদের আনাগোনা ছিলো উল্লেখ করার মতো। পৌষের হাড়কাঁপানো শীতের তীব্রতাকে উপেক্ষা করেও গ্যালারি প্রাঙ্গণে ছুটে আসেন দর্শনার্থীরা। আর শিল্পকর্মের সঙ্গে সেলফি তুলে শিল্পের সঙ্গে স্মৃতিময় হয়ে থাকার চেষ্টাও লক্ষ্যণীয় ছিলো শিল্পরসিক দর্শকদের মধ্যে। যান্ত্রিক জীবনের সব ব্যস্ততা ও কোলাহলকে ছুটি দিয়ে রাজধানীর যাত্রাবাড়ির কাজলা শিল্পের টানে শিল্পাঙ্গণে ছুটে আসেন পায়েল আহমেদ। গভীর মনোযোগের সঙ্গে প্রতিটি শিল্পকর্মের সৌন্দর্য উপভোগের পাশাপাশি সেগুলোর সামনে দাঁড়িয়ে সেলফোনের ক্যামেরায় সেলফি তুলতেও কার্পণ্য করেননি এই শিল্প রসিক। কথা প্রসঙ্গে শিল্পরসিক পায়েল আহমেদ বলেন, ৯ শিল্পীর এই প্রদর্শনীতে এসে কি যে ভালো লাগছে ভাষায় প্রকাশ করতে পারবো না। প্রতিটি কাজই ভিন্ন ভিন্ন এবং মুগ্ধ করার মতোই। রাজধানীতে এধরণের প্রদর্শনী আরো বেশি বেশি আয়োজন হওয়া উচিত। ভাবছি শেষ দিন সপরিবারেই আসবো।

প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য খোলা থাকছে প্রদর্শনীর গ্যালারি। আগামীকাল বৃহস্পতিবার শেষ হবে এই প্রদর্শনী।

২৩ ডিসেম্বর রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গনে দলীয় এই প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী ও নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন বরেণ্য শিল্পী বীরেন সোম। স্বাগত বক্তব্য রাখেন শিল্পাঙ্গনের পরিচালক রুমী নোমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন ‘কালার্স’ এর সাধারন সম্পাদক রিফাত জাহান কান্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App