×

আন্তর্জাতিক

রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী’ ঘোষণা করবে ব্রিটেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৫:০৬ পিএম

রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী’ ঘোষণা করবে ব্রিটেন

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী টম টুগেন্ডাট। ছবি: রয়টার্স

ইরানের রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে আখ্যায়িত করবে বলে জানিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ। একাধিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানায় দেশটির সংবাদমাধ্যম টেলিগ্রাফ।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই বিষয়ে একটি ঘোষণা আসতে পারে। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী টম টুগেন্ডাট ও স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান এই উদ্যোগের সমর্থক। খবর রয়টার্সের।

রেভল্যুশনারি গার্ডকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ ঘোষণা করার অর্থ হলো- এই সংগঠনের অন্তর্ভুক্ত হওয়া, বৈঠকে অংশ নেয়া, জনসমক্ষে লোগো বহন করা ফৌজদারি অপরাধ। রয়টার্স টেলিগ্রাফের প্রতিবেদনে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের কাছে মন্তব্য চাইলেও তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেয়নি তারা।

গত বুধবার (২৮ ডিসেম্বর) ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইরানকে দ্বৈত নাগরিকদের আটক বা গ্রেপ্তার বন্ধের আহ্বান জানিয়েছেন। ‘কূটনৈতিক সুবিধা’ পাওয়ার জন্য এই গ্রেপ্তার কৌশল ব্যবহার করা অনূচিত বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, গত বছরের ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের হেফাজতে দেশটির কুর্দি মেয়ে মাসা আমিনির মৃত্যু হয়। তার মৃত্যুকে কেন্দ্র করেই দেশটির কুর্দিস্তান প্রদেশে শুরু হয় বিক্ষোভ। আগুনের ফুলকির মতো এই প্রতিবাদ সারা দেশে ছড়িয়ে পড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App