×

সাহিত্য

রামেবিতে শীতকালীন পিঠা উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৪:১১ পিএম

রামেবিতে শীতকালীন পিঠা উৎসব

ছবি: ভোরের কাগজ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) আয়োজনে শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩ জানুয়ারি) রামেবির অস্থায়ী কার্যালয় চত্বরে দিনব্যাপী এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। এদিন বেলা ১১টায় বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন রামেবি উপাচার্য অধ্যাপক ডা. এ. জেড. এম মোস্তাক হোসেন।

এ সময় রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা. আনোয়ারুল কাদের, পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার মো. সিরাজুম মুনীর, পরিচালক (অ.হি.) ডা. মো: জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন ও উপাচার্যের একান্ত সচিব (ভারপ্রাপ্ত) মো. ইসমাঈল হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ডা. এ. জেড.এম মোস্তাক হোসেন বলেন, প্রথমবাবরে মতো রামেবিতে পিঠা উৎসবের আয়োজন। গ্রাম বাংলার ঐতিহ্য ধারণ এবং সম্প্রীতির মেলবন্ধনকে অটুক রাখতে এমনটা করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করা হবে।

এ উৎসবে বিভিন্ন রকম পিঠার সমাহার নিয়ে ৮টি স্টল বসে। উৎসবে কর্মকর্তা-কর্মচারীদের তৈরিকৃত বিভিন্ন রকমের পিঠা প্রদর্শন করা হয়। উল্লেখযোগ্য পিঠার মধ্যে ছিলো- মধুরাস্বাদ, নারকেল পুলি, মালপোয়া, ঝালপুলি, রংবাহারি, ক্ষীরের বরফি, ত্রি-বেণী, রোলপুলি, গুড়ের নাড়ু, ঝাল বড়া, রসপাকান, ক্ষীর পাটিসাপ্টা, পুষ্পমঞ্জুরি, দুধ-চিতই, গোলাপ পিঠা, সুন্দরী লতিকা, পাকোয়ান পিঠা, শামুক পিঠা, লবঙ্গ লতিকা, রসে ভরা সবজি পিঠা ইত্যাদি। ১০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি হয় এসব পিঠা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App