×

আন্তর্জাতিক

ইউক্রেনের হামলায় ৬৩ রুশ সৈন্য নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৯:১০ এএম

ইউক্রেনের হামলায় ৬৩ রুশ সৈন্য নিহত

ছবি: এপির

ইউক্রেনের হামলায় ৪০০ নয় ৬৩ জন সৈন্য মারা গেছেন বলে জানিয়েছে রাশিয়া। হামলায় ইউক্রেন ৪০০ সেনা নিহতের দাবি করলে রাশিয়া এ তথ্য জানায়। খবর: আল জাজিরা।

স্থানীয় সময় সোমবার (২ জানুয়ারি) রুশ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে জানানো হয়, ইউক্রেনের সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত হিমার্স গাইডেড রকেট সিস্টেম ব্যবহার করে পূর্বাঞ্চলীয় শহর মাকিভকার “অস্থায়ী ঘাঁটিতে” ছয়টি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর মধ্যে দুটি ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করে রাশিয়ার সেনাবাহিনী বাকি চারটি একটি ভবনে আঘাত হানে।

এর আগে ইউক্রেনের যোগাযোগ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, হামলায় রাশিয়ার ৪০০ সৈন্য নিহত এবং ৩০০ আহত হয়েছেন।

হামলার একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যাচ্ছে রাশিয়ার নিয়ন্ত্রিত মাকিভকায় একটি ভোকেশনার কলেজ ভবনের ধ্বংসস্তুপ থেকে ধোঁয়া উড়ছে। তবে আল জাজিরা এ ভিডিও’র সত্যতা নিশ্চিত করতে পারেনি।

যদি ইউক্রেনের দেওয়া তথ্য সঠিক হয়ে থাকে তাহলে গত বছরের ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া যুদ্ধে এটি ইউক্রেনের সবচেয়ে বড় হামলা।

মস্কো সমর্থিত দোনেৎস্ক কর্তৃপক্ষ হামলায় হতাহতের কথা স্বীকার করেছে। রুশ সেনাবাহিনীর একজন সিনিয়র অফিসার বলেন, শনিবার মধ্যরাতে ওই হামলা চালানো হয়। হামলায় ভোকেশনার কলেজটি পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেছে। তবে এ হামলা কতজন নিহত হয়েছে এ সংখ্যা তিনি জানেন না বলে জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App