×

আন্তর্জাতিক

প্লাস্টিকের ব্যাগে বিক্রি হচ্ছে রান্নার গ্যাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৩:০০ পিএম

প্লাস্টিকের ব্যাগে বিক্রি হচ্ছে রান্নার গ্যাস

ছবি : সংগৃহীত

ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। দেশটির সাধারণ নাগরিক লম্বা বেলুনের মতো প্লাস্টিকের ব্যাগ ভরে নিয়ে যাচ্ছে রান্নার গ্যাস। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওটিতে দেখা যায়, দেশটির খাইবার পাখতুনখোয়া এলাকার বিক্রেতারা কম্প্রেসরের মাধ্যমে প্লাস্টিকের ব্যাগগুলোতে গ্যাস ভরছেন। এক একটি ব্যাগে প্রায় তিন থেকে চার কেজি গ্যাস ভরা যায়। এমনকি, এ গ্যাস ভরতে সময় লাগে এক ঘণ্টারও বেশি।

সিলিন্ডারসহ গ্যাসের দাম অনেক হওয়ায় পাকিস্তানের জনগণ এখন তাদের রান্নার গ্যাসের প্রয়োজনীয়তা মেটাতে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করছেন। এছাড়া, গ্যাস সিলিন্ডারের মজুত কমে যাওয়ায় এর একটি অন্যতম কারণ।

পাকিস্তানের সচেতন নাগরিকরা বলছেন, এভাবে পলিথিনে ভরে গ্যাস বিক্রি মোটেই নিরাপদ নয়। গ্যাসভর্তি প্রতিটি পলিথিন মারাত্মক বোমার সমান। এগুলো ফেটে গেলে মুহূর্তের মধ্যে ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে।

রাজনৈতিক অস্থিরতা আর অন্যদিকে অর্থনৈতিক মন্দায় নিজেদের মৌলিক অধিকারগুলো থেকে চরমভাবে বঞ্চিত হচ্ছেন পাকিস্তানের জনগণ।

গ্যাস বিক্রি করা ব্যবসায়ীরা জানান, পুলিশি অভিযানের পর তাদের ব্যবসা নষ্ট হয়ে গেছে। জরিমানা ও গ্রেপ্তারের ভয়ে প্রকাশ্যে গ্যাসভর্তি পলিথিন ব্যাগ বিক্রি করেন না। শুধু সেসব গ্রাহকদের কাছেই বিক্রি করেন, যারা পুলিশে রিপোর্ট করবেন না বলে আশ্বাস দেন।

খাইবার পাখতুনখোয়ায় পাবলিক সেক্টর ইউটিলিটি সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের (এসএনজিপিএল) জ্যেষ্ঠ্য কর্মকর্তা ইয়াওয়ার আব্বাস বলেন, সব সমস্যার মূলে রয়েছে দারিদ্র্য ও উচ্চ মূল্যস্ফীতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App