×

জাতীয়

প্রবৃদ্ধি ভালো, তবে সংখ্যা নিয়ে সন্দেহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ১১:০৭ এএম

প্রবৃদ্ধি ভালো, তবে সংখ্যা নিয়ে সন্দেহ

ফাইল ছবি

এটা খুবই ভালো খবর- এই কঠিন সময়ে পর পর দুই মাস ৫ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয় দেশে এসেছে। তবে এত সংকটের মধ্যেও এ ধরনের প্রবৃদ্ধি কিছু প্রশ্নও তৈরি করে বলে মনে করেন বিশ্বব্যাংকের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

ভোরের কাগজকে তিনি বলেন, দেশের সার্বিক অর্থনীতির সূচকগুলো নিয়েই এখন ভাবার বিষয়।

এ অর্থনীতিবিদ বলেন, ইউরোপ আমেরিকায় যদিও বন্যা এখনো আসেনি। আমেরিকার অর্থনীতি এখনো শক্ত অবস্থানে আছে। তারপরও প্রশ্ন থাকে, আমরা গ্যাস দিতে পারিনি। এত লোডশেডিং হলো- কারখানা চালানো কঠিন ছিল। আবার চায়না থেকে পণ্য আনাও অনেক সমস্যা হচ্ছিল। এর মধ্যে রপ্তানি কিভাবে এত ভালো অবস্থানে থাকে?

তিনি বলেন, যদিও ব্যবসায়ী সংগঠন মনে করছে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় পণ্যের দাম বেশি পেয়েছে। কিছু বাজার আছে, যেখানে মন্দা এখনো আসেনি। গত বছরেও মন্দা ছিল না। ফলে রপ্তানির যে প্রবৃদ্ধির কিছুটা পুনরুদ্ধার করতে চাচ্ছিল সরকার, সেটার ধারবাহিকতা বজায় ছিল। তবে এ জন্য স্বস্তিতে থাকার কিছু নেই। কারণ মন্দার যে পূর্বাভাস দেয়া হচ্ছে- সেটা কিন্তু হবেই। আর মন্দা হলে আমাদের রপ্তানিতে বড় ধরনের আঘাত আসতে পারে। কত বড় আঘাত আসবে সেটা নির্ভর করছে মন্দা কত গভীর হবে তার উপর।

আগামী বছরের জন্য আমাদের বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। তাই রপ্তানির সুবাতাসে গা ভাসিয়ে না দিয়ে এ সময় কৃষকের প্রয়োজনীয় ডিজেল, সার, বীজ সরবরাহ নিশ্চিত করতে হবে। পাশাপাশি রপ্তানি খাতসহ শিল্পোৎপাদনে জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App