×

জাতীয়

প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার কাঠামোই দাঁড়ায়নি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০১:২৮ পিএম

প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার কাঠামোই দাঁড়ায়নি

ড. আবু জামিল ফয়সাল

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আবু জামিল ফয়সাল বলেছেন, আমাদের শহরে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে এই যে চিন্তা- সেটিই দাঁড় করানো হয়নি। অথচ অপরিকল্পিত নগরায়ণে শহরের প্রসার ঘটছে, বাড়ছে মানুষ। অথচ তার সঙ্গে সংগতি রেখে বাড়েনি প্রাথমিক স্বাস্থ্যসেবার সুযোগ।

সম্প্রতি ভোরের কাগজকে এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

কোভিড-১৯ প্রতিরোধে সরকার নিয়োজিত জনস্বাস্থ্য বিশেষজ্ঞ উপদেষ্টা দলের (সিলেট বিভাগ) সদস্য ড. আবু জামিল ফয়সাল বলেন, আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের মাধ্যমে নগরে এই স্বাস্থ্য সেবা দেয়ার চেষ্টা করা হচ্ছে। তারা কিছুটা কাজও করেছে। কিন্তু প্রকল্পের এই কাজ সব এলাকায় নেই। প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গ্রামে যেমন ৬ হাজার জনগণের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক রয়েছে নগরেও এর আদলে ওয়ার্ড ভিত্তিক কিছু করা যেতে পারে। ওয়ার্ডগুলোতে বিভিন্ন শ্রেণির মানুষ থাকে। সবার সঙ্গতিও এক নয়। যারা দরিদ্র জনগোষ্ঠী তাদের জন্য এমন একটি ক্লিনিক করা যেতে পারে। এছাড়া যেহেতু শহরে অনেক চিকিৎসক প্রাইভেটে রোগী দেখেন তাদের ঘিরে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার কোনো ব্যবস্থাপনা দাঁড় করানো যায় কিনা সে নিয়েও ভাবা যেতে পারে।

তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় ছাড়াও নগরে প্রাথমিক স্বাস্থ্যসেবার সঙ্গে যেসব মন্ত্রণালয় রয়েছে তাদের মধ্যে সমন্বয় নেই। নগর স্বাস্থ্যসেবার উন্নয়ন ঘটাতে হলে এসব মন্ত্রণালয়ের মধ্যে সুষ্ঠু সমন্বয় থাকতে হবে। গবেষণা বলছে, ২০৩০ সাল নাগাদ দেশের অর্ধেক মানুষ নগরে বাস করবে। কাজেই নগরের মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে না পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৩ নম্বরসহ অনেক লক্ষ্য অর্জন সম্ভব নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App