×

আন্তর্জাতিক

ডোনেৎস্কে হামলায় রুশ জেনারেলদের শাস্তি দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ১১:২৯ পিএম

ডোনেৎস্কে হামলায় রুশ জেনারেলদের শাস্তি দাবি

ছবি: সংগৃহীত

রুশ বাহিনীর দখলীকৃত ডোনেৎস্ক প্রদেশে ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় রুশ সেনা নিহতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া। এই ঘটনায় অভিযুক্ত রুশ জেনারেলদের শাস্তি দাবি করেছেন কয়েকজন আইনপ্রণেতা ও রুশ জাতীয়তাবাদী।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে নিজেদের সেনা হতাহতের বিষয়ে রাশিয়া খুব একটা তথ্য দেয়নি। সোমবার (২ জানুয়ারি) ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়, ডোনেৎস্কের মাকিভকা অঞ্চলে একটি রুশ সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় চার শতাধিক রুশ সেনা নিহত হয়েছেন। খবর রয়টার্স ও এএফপির।

শুরুতে রাশিয়া হামলার কথা স্বীকার করলেও হতাহতের কথা জানায়নি। পরে ক্রেমলিনের পক্ষ থেকে ৬৩ জন সেনা সদস্য নিহতের খবর নিশ্চিত করা হয়। যুদ্ধ শুরুর পর একক হামলায় এত বেশিসংখ্যক রুশ সেনা নিহত হওয়ার ঘটনা এটিই প্রথম। ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার পক্ষ থেকে আলোচনার বিষয়ে কথাবার্তার মধ্যেই ঘটল এই হামলার ঘটনা।

ক্রেমলিনের অভিযোগ, যুক্তরাষ্ট্রের তৈরি চারটি মার্কিন হিমার্স ক্ষেপণাস্ত্র দিয়ে এই হামলা চালায় ইউক্রেন। পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর সাবেক কমান্ডার ও জাতীয়তাবাদী সামরিক ব্লগার ইগর গিরকিন বলেন, ‘মাকিভকায় সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় শতাধিক রুশ সেনা হতাহত হয়েছেন বলে মনে হচ্ছে। ক্ষয়ক্ষতি হয়েছে সামরিক সরঞ্জামের।’

অন্যদিকে রুশ সামরিক ব্লগার আরকেঞ্জেল স্পেটনাজ টেলিগ্রাম পোস্টে বলেন, মাকিভকায় যা ঘটেছে, তা এককথায় ভয়াবহ। একটি ভবনে একসঙ্গে এত সেনাকে রাখার চিন্তা ভুল ছিল। নিরাপত্তার বিষয়ে কমান্ডারদের উদাসীন থাকা উচিত নয়।

এই ঘটনায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে রুশ আইনপ্রণেতাদের মধ্যেও। দেশটির সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী ও সিনেট সদস্য গ্রেগরি কারাসিন ইউক্রেন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ওপর প্রতিশোধ নেওয়ার পাশাপাশি এ ঘটনায় দায়িত্বে অবহেলায় জড়িত কর্মকর্তাদের খুঁজে বের করতে তদন্তের দাবি জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App