×

আন্তর্জাতিক

এবার বাজারে আসছে উড়ন্ত গাড়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০৪:১৫ পিএম

এবার বাজারে আসছে উড়ন্ত গাড়ি

ফাইল ছবি

বেশ কয়েক বছর ধরে স্থল ও আকাশপথে উড়তে পারবে এমন গাড়ি বানানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বেশ কয়েকটি কোম্পানি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে হতে যাওয়া কনজিউমার ইলেক্ট্রনিক্স শোতে চার চাকার এমন অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি আনতে চলেছে বেশ কয়েকটি কোম্পানি। এরই মধ্যে বিশ্বের নামকরা কিছু সংস্থা এ ধরনের গাড়ি আনার ঘোষণা দিয়েছে।

প্রতি বছরের ৫ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজন করা হয় কনজিউমার ইলেকট্রনিক্স শো। যেখানে দেখা যায় নতুন প্রযুক্তির সব যানবাহন। বিশ্বের নানা প্রান্তের গাড়িপ্রেমীরা অধির আগ্রহে এ শো’র অপেক্ষায় থাকেন। খবর হিন্দুস্তান টাইমসের।

চলতি বছরের এ শোতে একই সঙ্গে রাস্তায় চলতে ও আকাশে উড়তে পারার ক্ষমতাসম্পন্ন সে ধরনের নতুন নতুন অটোমোবাইল আসতে পারে বলে আশা করছেন অনেকে।

জানা যায়, এবারের কনজিউমার ইলেকট্রনিক্স শোতে জার্মান সংস্থা ফক্সওয়াগন বেশ কয়েকটি নতুন বৈদ্যুতিক গাড়ি প্রদর্শন করবে। আরেক বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি ভার্চুয়াল ড্রাইভার-অ্যাসিস্ট ব্যবস্থাও আনছে।

তবে এসবের মাঝে সবচেয়ে বড় আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে যাচ্ছে কয়েকটি বৈদ্যুতিক গাড়ি, যা আকাশেও উড়তে পারে। গাড়ি নির্মাতা আরেক প্রতিষ্ঠান আস্কাও একই ধরনের গাড়ি আনার ঘোষণা দিয়েছে। গাড়িটিতে শর্ট টেকঅফ ও ল্যান্ডিংয়ের কৌশলও রয়েছে। থাকবে রেঞ্জ বাড়ানোর জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারি ও বৈদ্যুতিক মোটরসহ একটি সম্পূর্ণ বৈদ্যুতিক সিস্টেম।

এ গাড়ির সর্বোচ্চ গতি ৪০০ কিলোমিটার। আর উড়ন্ত অবস্থায় গাড়িটির সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ২৪০ কিলোমিটার পর্যন্ত। গাড়িটি হাইওয়েতে ড্রাইভ মোডে ঘণ্টায় কমপক্ষে ১১২ কিলোমিটার গতিতে চালানো যাবে। গাড়ির প্রথম ডেলিভারি হবে স্থানীয় রাস্তায়। তবে ঠিক কবে নাগাদ গাড়িটি বাজারে আসবে, তা এখনও জানায়নি অটোমোবাইল কোম্পানি আস্কা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App