×

বিনোদন

ইউটিউব চ্যানেলে শেলু বড়ুয়ার শত গান প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ১০:৪৪ পিএম

ইউটিউব চ্যানেলে শেলু বড়ুয়ার শত গান প্রকাশ
ইউটিউব চ্যানেলে শেলু বড়ুয়ার শত গান প্রকাশ

শেলু বড়ুয়া

ইউটিউব চ্যানেলে শেলু বড়ুয়ার শত গান প্রকাশ

নজরুলসংগীত শিল্পী ও শিক্ষক শেলু বড়ুয়া

নজরুলসংগীত শিল্পী ও শিক্ষক শেলু বড়ুয়া বছর দুয়েক আগে এক ভিন্ন রকমের উদ্যোগ নিয়েছিলেন। যেখানে ২০টি নজরুলগীতি নিয়ে শুরু করেছিলেন ‘নজরুলসংগীত আদি সুরে’ নামের ইউটিউব চ্যানেল! যার উদ্দেশ্য ছিল গোটা বিশ্বের নজরুলপ্রেমীদের সঠিক কথা ও সুরে গান শেখানো।

সেই পরিকল্পনায় ব্যাপক সাড়া পেয়েছেন শেলু বড়ুয়া, হাঁকালেন শতক। এরমধ্যে ১০০টি গানের মাইলফলক পূর্ণ করেছে চ্যানেলটি।

এ প্রসঙ্গে শেলু বড়ুয়া বলেন, আমি এমন কিছু রেখে যেতে চাই ১০০ বছর পরেও কেউ চাইলে এই চ্যানেলটি থেকে শুদ্ধ কথা ও সুরে নজরুলগীতি শিখতে পারে। সেই লক্ষ্যেই আমি কাজ করে যাচ্ছি। মাত্র ২০টি গান দিয়ে শুরু করে এখন শতকের ঘর অতিক্রম করেছি। এটা আমার জন্য পরম শান্তির।

[caption id="attachment_395782" align="aligncenter" width="696"] শেলু বড়ুয়া[/caption]

সরকারি সংগীত কলেজের প্রাক্তন শিক্ষক শেলু বড়ুয়া তার শিক্ষকতার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ইউটিউব চ্যানেলের প্রত্যেকটি গান ইলাস্ট্রেশনসহ টিউটোরিয়াল আদলে উপস্থাপনা করে চলেছেন। গানের শুরুতেই গানটি মূল শিল্পীর নামসহ গানের বর্ণনা এবং পরে কোথায় কীভাবে অলংকারগুলো গাইতে হবে তা তিনি বর্ণনা করেছেন। বিশেষ করে যেসব শিক্ষার্থী বিদেশে অবস্থান করছেন এবং যারা সরাসরি নজরুলসংগীত শিক্ষকের কাছে শিখতে পারছেন না, তারা এই চ্যানেলের মাধ্যমে গান শোনা এবং শেখার বিশেষ সুযোগ লাভ করছেন।

১৯৭৪ সালে শেলু বড়ুয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে সরাসরি তার সামনে বসে যে গানটি শুনিয়েছিলেন ‘যারে হাত দিয়ে মালা দিতে পার নাই’ সেই গানটি দিয়ে শেলু বড়ুয়া তার চ্যানেলের ১০০ গান পূর্ণ করেন।

বাংলাদেশ-ভারতের নজরুল সঙ্গীত শিক্ষকদের মধ্যে তিনিই প্রথম ইউটিউব চ্যানেলের মাধ্যমে আদি সুরে নজরুল সঙ্গীত শেখানোর কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। তার এই চ্যানেলে বিভিন্ন শ্রেণীর নজরুল সংগীত যেমন- আধুনিক অংগের, গজল, কীর্তন, ভজন, উচ্চাঙ্গ, পল্লী-ভাটিয়ালি, দেশাত্মবোধক ইত্যাদি গান রয়েছে। বর্তমানে ১০০টির বেশি গান পূর্ণ হলেও শেলু বড়ুয়ার ‘নজরুল সঙ্গীত আদি সুরে’ চ্যানেলে আগামিতে নূন্যতম ২০০টির বেশি গান প্রকাশ করা হবে। ১০০ গান পূর্ন উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশিত হয়।

শেলু বড়ুয়া জানান, আপাতত তার লক্ষ্য ২০০টি গান এভাবে প্রকাশ করা। তারপর ভিন্ন কিছু ভাববেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App