×

সারাদেশ

আশাশুনিতে গৃহ নির্মাণ প্রকল্পে অনিয়ম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০১:৩৬ পিএম

আশাশুনিতে গৃহ নির্মাণ প্রকল্পে অনিয়ম

ছবি : ভোরের কাগজ

আশাশুনি উপজেলায় মুজিব বর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর নির্মাণ শেষ হলেও প্রায় ৭ মাসেও গৃহহীন পরিবারগুলোকে ঘর হস্তান্তর করা হয়নি। ফলে শীতের মধ্যে অসহায় পরিবারগুলো চরম ভোগান্তিতে দিন কাটাতে বাধ্য হচ্ছে।

প্রধানমন্ত্রীর বিশেষ বদান্যতায় মুজিব বর্ষের উপহার হিসাবে দক্ষিণ চাপড়ায় ৫টি গৃহহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেয়ার কাজ করা হয়। প্রায় ৭ মাস আগে ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। ঘরের পেছনে সেফটি ট্যাংকি নির্মাণ পরিকল্পনা ছিল। জানাগেছে, জনৈক আবু সাইদ প্রায় ১ বিঘা খাস সম্পত্তি দখল করে আছেন। সেফটি ট্যাংকির জন্য কাজ করতে গেলে তিনি বাধা দিলে কাজ বন্ধ হয়ে যায়। দীর্ঘ ৭ মাসেও সে কাজটি আর হয়নি।

গৃহহীন স্বামী পরিত্যক্তা সেলিনা আক্তার ও মঞ্জুয়ারা খাতুন জানান, সরকারিভাবে ঘর তাদেরকে বুঝে না দেয়ায় পরিবারের সদস্যদের নিয়ে শীতের দিনে চরম বিপত্তির মধ্যে দিন কাটাচ্ছেন তারা।

স্থানীয় স্কুল শিক্ষক আবু সাঈদ জানান, এক ব্যক্তির অবৈধ দখলের কারণে ৫টি সরকারি গৃহ নির্মাণের পরও সামান্য একখণ্ড জমিতে সেফটি ট্যাংকি বসানো থেমে আছে এটি খুবই দুঃকজনক। তিনি দ্রুত এই ঘরগুলো অসহায় পরিবারের নিকট হস্তান্তরের দাবি জানান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. সোহাগ খাঁন জানান, ঘর নির্মাণ করে দেয়ার দায়িত্ব আমার। জমি চিহ্নিত করে দিবেন ইউএনও স্যার ও এসিল্যাণ্ড স্যার। জমি দেখিয়ে দিলেই কাজ করা হবে।

আশাশুনি উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী অসহায় গৃহহীন ও ভূমিহীনদের জমি ও ঘর করে দিচ্ছেন। কারো কারণে সেটি থেমে থাকবে সেটা মেনে নেয়া যায়না। অসহায় পরিবারগুলো এখন সীমাহীন দুর্ভোগে রয়েছে। আমি ইউএনও সাহেবের সঙ্গে একাধিকবার কথা বলেছি। কিন্তু তিনি কোনো ব্যবস্থা নেননি। বিষয়টি খুবই দুর্ভাগ্যজনক।

উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ানুর রহমান জানান, ঘরের পিছনে একজন দখল আরে আছে। আগামীকাল আমি এবং পিআইও সেখানে যাব। ঘরের যেভাবে ম্যাপ করা আছে সেভাবে সেফটি ট্যাংক নির্মাণ করা হবে এবং দ্রুতই ঘর হস্তান্তর করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App