×

আন্তর্জাতিক

আল-আকসার ইমামকে তুলে নিলো ইসরায়েলি গোয়েন্দারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২৩, ০২:০৫ পিএম

আল-আকসার ইমামকে তুলে নিলো ইসরায়েলি গোয়েন্দারা

আল-আকসা মসজিদের ইমাম শেখ একরিমা সাবরিকে বাড়ি থেকে তুলে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, তাকে জিজ্ঞাসাবাদ করেছে ইসরায়েলের গোয়েন্দারা।

সোমবার (২ জানুয়ারি) এ তথ্য জানা যায়। খবর: ডেইলি সাবাহের।

এক প্রতিকেদনে ইমাম শেখ একরিমা সাবরির পরিবারের এক সদস্য নাম না প্রকাশের শর্তে সংবাদ সংস্থা আনাদোলুকে বলেন, পূর্ব জেরুজালেমের আল-সুহানেহতে অবস্থিত ইমামের বাড়িতে অভিযান চালান ইসরায়েলি সেনারা। কোনো কারণ না দেখিয়েই তাকে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নিয়ে যাওয়া হয়।

এদিকে, আল-আকসার ইমামকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

ইমাম শেখ একরিমা সাবরি ইসরায়েলের একজন কট্টর সমালোচক। ইসরায়েলি দখলদারদের সমালোচনা করে প্রায়ই তিনি বিভিন্ন বক্তব্য দেন। এ কারণে আগেও তাকে একাধিকবার আটক ও জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে।

ইমাম সাবরি ১৯৯৪ সাল থেকে শুরু করে ২০০৬ সাল পর্যন্ত জেরুজালেম ও ফিলিস্তিনি অঞ্চলগুলোর মুফতির দায়িত্ব পালন করেন।

মক্কা-মদীনার পর আল-আকসা মসজিদকে মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে বিবেচনা করা হয়। তবে স্থানটিকে ইহুদি ধর্মাবলম্বীরা ‘টেম্পল মাউন্ট’ হিসেবে অভিহিত করে থাকে। তাদের দাবি, প্রাচীন যুগে এখানে দুটি ইহুদি ধর্মীয় উপাসনালয় ছিল।

আল-আকসা মসজিদটি পূর্ব জেরুজালেমে অবস্থিত। ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েলি দখলদাররা। পরে ১৯৮০ সালে অবৈধভাবে পুরো শহরটি অধিগ্রহণ করে তারা। যদিও এখন পর্যন্ত আন্তর্জাতিকভাবে কোনো দেশই জেরুজালেমকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দেয়নি।

এদিকে জাতিসংঘের বলছে, ২০০৬ সালের পর থেকে ২০২২ সালটিই ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী বছর।

ফিলিস্তিনিদের সশস্ত্র আক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের আক্রমণের প্রবণতা সমান্তরালে বৃদ্ধি পেয়েছে। প্রায় প্রতিদিনই ফিলিস্তিনের বিভিন্ন শহর ও গ্রামে সামরিক অভিযান ও হত্যাকাণ্ড চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App