×

জাতীয়

হিজরতে যাওয়া ৯ তরুণ-তরুণী নতুন জীবনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ১১:২৩ এএম

হিজরতে যাওয়া ৯ তরুণ-তরুণী নতুন জীবনে

ফাইল ছবি

কথিত হিজরতের নামে ঘরছাড়া নয়জন তরুণ-তরুণীকে উদ্ধার করেছে পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। র‌্যাবের গোয়েন্দা টিম ও ব্যাটালিয়ন এই নয় তরুণ-তরুণীকে উদ্ধার করেছে।

সোমবার (২ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে এই তরুণ-তরুণীদের তাদের অভিভাবকদের কাছে হস্তান্তর করা হয়। র‌্যাব মহাপরিচালক অতিরক্ত আইজিপি এম খুরশীদ হোসেন হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

একই সঙ্গে পরবর্তীসময়ে তাদের ভবিষ্যৎ গতিবিধিও পর্যবেক্ষণ করবে আইনশৃঙ্খলা বাহিনী এমনটাই জানিয়েছে সংস্থাটি।

র‌্যাব সূত্র জানায়, ওই ৯ তরুণ-তরুণী সম্প্রতি কথিত হিজরতের নামে বাড়ি থেকে বেরিয়ে যান। তারা কোনো জঙ্গি গ্রুপের সঙ্গে না জড়ালেও নিজেরাই তাদের তথ্য-প্রযুক্তি ব্যবহার করে পাহাড়ে যেতে চেয়েছিলেন হিজরত করতে। তারা বাসা থেকে বেরিয়ে নিরুদ্দেশ হবার পর স্বজনরা সংশ্লিষ্ট থানায় জিডি করেন। ওই জিডির সূত্র ধরে তাদের সন্ধান পাওয়া যায়। নিখোঁজ ৯ তরুণ-তরুণী নতুন বা পুরোনো কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে নয়, নতুনভাবেই তারা হিজরত করতে চেয়েছিলেন। হিজরতের জন্য তারা ব্যবহার করতেন ফেসবুক, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ। তারা জঙ্গিবাদের জন্য নিজেরাই গ্রুপ তৈরি করতে চেয়েছিলেন। পরে বুঝতে পারেন এটা আসলে ভুল পথ। তাদের উপলব্ধি হয় যে, তারা অনলাইনে বিভিন্ন উগ্র মতাদর্শের গ্রুপের পেজ দেখে ভুল পথে পা বাড়িয়েছেন।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, নতুন কোনো জঙ্গি সংগঠনে তারা উদ্বুদ্ধ হয়নি। বিভিন্নভাবে ধর্মীয় অপব্যাখ্যায় তারা উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন সময় হিজরতের নামে ঘর ছাড়েন। বিষয়টি জানার পর থেকে দীর্ঘ সময় ধরে গোয়েন্দা কার্যক্রমের ভিত্তিতে বিভিন্ন স্থান থেকে তাদেকে উদ্ধার করে র‌্যাব হেফাজতে নেয়া হয়।

তিনি বলেন, পাহাড়ে পলাতক জঙ্গি সদস্যদের ওপর র‌্যাবের নজরদারি অব্যাহত রয়েছে। তাদের গ্রেপ্তারেরও চেষ্টা চলছে। এরই মধ্যে কয়েকজন তরুণ-তরুণীকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ তালিকায় একজন নারীকেও বুঝিয়ে আলোর পথে আনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App