×

আন্তর্জাতিক

শপথ নিয়ে ব্রাজিল পুনর্গঠনের প্রতিশ্রুতি লুলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ১২:১১ পিএম

শপথ নিয়ে ব্রাজিল পুনর্গঠনের প্রতিশ্রুতি লুলার

ছবি: রয়টার্সের

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন লুই ইনাসিও লুলা দা সিলভা। শপথ নিয়েই তিনি ব্রাজিলকে ‘নতুন করে গড়ে তুলবেন’ বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে তিনি পরিবেশ আর দরিদ্রদের জন্য লড়াই করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। খবর: বিবিসি ও রয়টার্সের।

শপথগ্রহণের আগে ব্রাজিলের সদ্য প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলে ও সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

স্থানীয় সময় রোববার শপথ গ্রহণের পর তিনি বলেছেন, মন্দায় থাকা ব্রাজিলের অর্থনীতিকে চাঙ্গা করতে কাজ করবে সরকার। সেই সঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞান খাতে অর্থায়নের ঘাটতি পূরণে চেষ্টা করা হবে।

লুলার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে- ব্রাজিলের মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লৈঙ্গিক সমতা নিয়ে আসা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় নামিয়ে আনা।

লুলা বলেন, ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়বো। লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে তার সঙ্গে ছিলেন স্ত্রী ফার্স্ট লেডি রোসাঙ্গেলা জানজা দা সিলভা ও ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো আল্কমিন।

এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন লুলা।

এদিকে লুলার হাতে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠান এড়াতে গত শুক্রবারই মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেছেন বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো। তাই লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হননি জইর বলসোনারো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App