×

আন্তর্জাতিক

ভারতের সুপ্রিম কোর্টের রায়, নোট বাতিলের সিদ্ধান্ত বৈধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ০৪:৩৭ পিএম

ভারতের সুপ্রিম কোর্টের রায়, নোট বাতিলের সিদ্ধান্ত বৈধ

ছবি: সংগৃহীত

২০১৬ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোট বাতিলে নেয়া পদক্ষেপের পক্ষে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। নোট বাতিলে মোদি সরকারের পদক্ষেপে বৈধতা দেওয়ার পাশাপাশি এই পদক্ষেপবিরোধি সব মামলাও খারিজ করে দিয়েছেন ভারতের শীর্ষ আদালত।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার (২ জানুয়ারি) ভারতের সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, নোট বাতিলের সিদ্ধান্ত আইনত বৈধ ছিল। ভারতের কেন্দ্রীয় সরকারের উচিত কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) সঙ্গে আলোচনা করে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া এবং আরবিআইয়ের সঙ্গে ছয় মাস ধরে আলোচনার পরেই নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর নোট বাতিলের বিজ্ঞপ্তি জারি করে ভারতের কেন্দ্রীয় সরকার। সেই সময় ৫০০ রুপি ও ১ হাজার রুপির নোট বাতিল করা হয়। পরে সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতে ৫৮টি আবেদন দাখিল করা হয়।

প্রসঙ্গত, ভারতের কেন্দ্রীয় সরকার সম্প্রতি এক হলফনামায় সুপ্রিম কোর্টকে জানায়, নোটবাতিলের বিষয়টি একটি ‘সুবিবেচিত’ সিদ্ধান্ত এবং এই সিদ্ধান্ত ছিল জাল নোট, সন্ত্রাসে অর্থ বিনিয়োগ, অপ্রদর্শিত অর্থ ও কর ফাঁকির হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য একটি বৃহত্তর কৌশলের অংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App