×

সাহিত্য

উদীচীর রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতা ৭ জানুয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ০৮:৩৫ পিএম

উদীচীর রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতা ৭ জানুয়ারি

মননের পাঠশালা

আগামী ৭ জানুয়ারি ২০২৩ সারাদেশে একযোগে রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা রণেশ দাশগুপ্ত-এর জন্মবার্ষিকী উপলক্ষে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও আয়োজিত হচ্ছে এই প্রতিযোগিতা।

আগামী ৭ জানুয়ারি শনিবার সকাল ১১টায় সারাদেশে উদীচীর সকল জেলা সংসদের উদ্যোগে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের প্রতিযোগিতায় ৫টি বয়সভিত্তিক বিভাগে অংশ নিতে পারবেন প্রতিযোগীরা। এগুলো হলো তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি (ক বিভাগ), ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি (খ বিভাগ), নবম থেকে দশম শ্রেণি (গ বিভাগ), একাদশ থেকে দ্বাদশ শ্রেণি (ঘ বিভাগ) এবং উন্মুক্ত (ঙ বিভাগ)।

প্রতিযোগিতার জন্য যেসব লেখা নির্বাচন করা হয়েছে সেগুলো হলো ক বিভাগের জন্য সত্যেন সেন রচিত ‘এটম বোমা’ এবং কাজী নজরুল ইসলামের ‘পুতুলের বিয়ে’ নাটক। খ বিভাগের জন্য সত্যেন সেনের ‘লালগরুটা’ গল্প এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পোস্টমাস্টার’ গল্প। গ বিভাগের জন্য রয়েছে রণেশ দাশগুপ্ত-এর ‘মাল্যদান’ গল্প এবং কাজী নজরুল ইসলামের ‘যৌবনের গান’ প্রবন্ধ। ঘ বিভাগের জন্য রণেশ দাশগুপ্ত রচিত ‘রহমানের মা’ গল্প এবং সোমেন চন্দ-এর ‘ইঁদুর’ গল্প। এছাড়া, ঙ বিভাগের জন্য নির্বাচন করা হয়েছে অধ্যাপক বদিউর রহমান রচিত ‘বাংলাদেশের সংবিধান প্রণয়ন ও গ্রহণ’ এবং অধ্যাপক যতীন সরকার রচিত ‘বাঙালির লৌকিক ঐতিহ্যে সমাজতান্ত্রিক উপাদান’ প্রবন্ধ দুটি। সবগুলো লেখা সংকলন করে ‘মননের পাঠশালা’ নামের একটি বই এরই মধ্যে সারাদেশে উদীচীর জেলা সংসদগুলোর কাছে পাঠানো হয়েছে।

৭ জানুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর আগামী ১৫ জানুয়ারি রণেশ দাশগুপ্তের জন্মদিনে জেলা পর্যায়ে প্রতিটি বিভাগের প্রথম তিনজন বিজয়ীকে অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার দেয়া হবে। এরপর তাদের খাতা পাঠিয়ে দেয়া হবে উদীচী কেন্দ্রীয় সংসদের কাছে। সেগুলো যাচাই-বাছাই শেষে জাতীয় পর্যায়ে প্রতিটি বয়সভিত্তিক বিভাগের তিনজন করে বিজয়ী নির্ধারণ করা হবে। তাদেরকে আগামী ৩ ফেব্রুয়ারি কেন্দ্রীয়ভাবে সেমিনার আয়োজনের মাধ্যমে জাতীয়ভাবে পুরস্কৃত করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App