×

সারাদেশ

শিক্ষাকে চারদেয়ালে বন্দি রাখা যাবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ০১:২১ এএম

শিক্ষাকে চারদেয়ালে বন্দি রাখা যাবে না

কলেজ থেকে শুরু হয় আনন্দ শোভাযাত্রা। ছবি: ভোরের কাগজ

শিক্ষাকে চারদেয়ালে বন্দি রাখা যাবে না
শিক্ষাকে চারদেয়ালে বন্দি রাখা যাবে না

শিক্ষাকে চারদেয়ালে বন্দি রাখা যাবে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর বিচক্ষণতায় দেশ উন্নতির শিকড়ে পৌঁছেছে, ডিজিটাল হয়েছে। এরই মধ্যে স্বপ্নের মেট্রোরেলও উদ্বোধন হয়েছে।

শনিবার (৩১ ডিসেম্বর) গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি ডিগ্রি কলেজের ৫০ বছরপূর্তিতে সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

বক্তব্যের শুরুতেই আব্দুলহক স্মৃতি কলেজের ভূয়সীর প্রশংসা করে শিক্ষামন্ত্রী বলেন, আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক সাহেবকে।

মুহিবুর রহমান মানিক এমপির প্রশংসা করে তিনি বলেন, এই শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকায় শিক্ষা প্রতিষ্ঠান আরো উন্নত হবে বলে মনে করি। শিক্ষার্থীরা দেশের সম্পদ অভিভাবকদের নিজ সন্তানদের প্রতি অবশ্যই খেয়াল রাখতে হবে। শিক্ষায় আরো বেশি বেশি ভূমিকা রাখতে হবে। পাঠ্যপুস্তকে অনগ্রসর হলে চলবে না। জ্ঞানের পরিধি বাড়াতে হবে। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার বিপ্লব ঘটাতে হবে।

তিনি সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, ইতিবাচক সংবাদ হলে সেটি পত্রিকায় ভিতরে কোন চিপায় ছাপায় আর নেতিবাচক সংবাদ পত্রিকার প্রথম পাতায় থাকে যা শিক্ষর্থীরা পড়লে নেতিবাচক ভাবনার সৃষ্টি হয়।

সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বক্তব্যের শুরুতেই সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের ছাতকের এই গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি কলেজের প্রতিষ্ঠালগ্ন থেকে আমি ছিলাম আজও আছি। তিনি শিক্ষামন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আপনার হাত ধরেই কলেজটি অনার্সে উর্ত্তীণ হয়, এখন সময় হয়েছে আপনার হাত ধরে সরকারিকরণের। তিনি আরও বলেন, আমাদের সুনামগঞ্জে একমাত্র সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক কাজসহ নানাদিক তুলে ধরে বলেন, এটিকে আপনার হাত দিয়ে উন্নতির শিকড়ে পৌঁছে দিতে হবে ।

মিলন মেলায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ সুজাত আলী রফিক এতে স্বাগত বক্তব্য রাখেন কলেজের গভর্ণিং বডির সভাপতি অ্যাডভোকেট রাজ উদ্দীন। ইউআরসি ইনস্ট্রাকটর মোস্তফা আহসান হাবিব ও অধ্যাপক শামছুন নাহার বেগমের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. আবু নঈম শেখ, একুশে পদকপ্রাপ্ত শব্দ সৈনিক অরূপ রতন চৌধুরী, প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ, সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান খান, সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার, মো. এহসান শাহ, ছাতক উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরের জামান চৌধুরী, অধ্যক্ষ রজত কান্তি দত্ত, সাবেক অধ্যক্ষ ভাস্কর রঞ্জন দাস, সাংবাদিক তাপস দাস পুরকায়স্থ, ইদ্রিস আলী বীর প্রতীক, প্রবাসী আই্য়ূব করম আলী, সাবেক মেয়র আব্দুল ওয়াহিদ মজনু, প্রবাসী রফিকুল ইসলাম কিরন, গয়াছুর রহমান গয়াছ, ডাঃ নাছিম হাসান লাভলু।

এতে আরো উপস্থিত ছিলেন, কলেজের সাবেক অধ্যক্ষ ভাষ্কর রঞ্জন দাস, রেঞ্জের এসপি রণজয় চন্দ্র মল্লিক, এসিলেন্ড ইসলাম উদ্দীন, ছাতক হসপিটালের ডা: রাজীব চক্রবর্ত্রী সাবেক অধ্যক্ষ মইনুদ্দিন আহমদ, আফজল হোসেন, মুশাহিদ আলী সহ মুক্তিযোদ্ধা, কলেজের শিক্ষক, কর্মকর্তা কর্মচারীসহ শিক্ষার্থী বৃন্দ।

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা আব্দুল হকের মোড়াল উন্মোচন করে শান্তির প্রতীক পায়রা মুক্ত ও বেলুন উড়িয়ে ফুল দিয়ে বরণ করে জাতীয় সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানে কলেজ সংশ্লিষ্ট ছাত্র শিক্ষকসহ প্রয়াত সবার স্মৃতিচারণে একমিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। অতিথিদের উত্তরণ দিয়ে বরন করেন অধ্যাপক রামেন্দু বিকাশ দে।

অনুষ্ঠানে কোরআনকে তিলায়াত করেন হাসান আহমদ ও গীতাকে পাঠ করেন পামিতা দত্ত। সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে এক বর্ণাঢ্য র‍্যালী গোবিন্দগঞ্জ পয়েন্ট সড়ক প্রদক্ষিণ করে।

সন্ধ্যায় আগত শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App