×

সারাদেশ

রাজশাহীতে বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ১১:২৯ এএম

রাজশাহীতে বছরজুড়ে আলোচনায় ছাত্রলীগ

বিদায় নিয়েছে ২০২২ সাল। ইংরেজি নতুন বছরকে স্বাগত জানানো হলেও বিদায়ী বছরে শিক্ষানগরী রাজশাহীতে ছাত্রলীগের বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে এখনো আলোচনা চলছে বিভিন্ন মহলে। ২০২২ সালে জেলায় আলোচিত ঘটনাগুলোর সবচেয়ে বেশি বিতর্ক তৈরি হয়েছে এ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে। এছাড়া স্থানীয় এক সংসদ সদস্যের বিতর্কিত কাণ্ড নিয়েও চলে তুমুল সমালোচনা। ভোরের কাগজের পর্যালোচনায় উঠে এসেছে রাজশাহীতে বছরজুড়ে আলোচিত ৫ ঘটনা।

রাবি ও জেলা ছাত্রলীগ: বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের মতো হত্যার হুমকি দেয়ার অভিযোগ ওঠে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মতিহার হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ভাস্কর সাহার বিরুদ্ধে। গত বছরের ১৯ আগস্ট এমন হুমকি দিয়ে সামছুল ইসলাম নামে রাবির অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থীর গলায় ছুরি ঠেকিয়ে ২০ হাজার টাকা ছিনতাই করা হয় বলেও অভিযোগ ওঠে। একই মাসের ১৭ তারিখে ওই ছাত্রলীগ নেতার নির্যাতনে আল-আমিন নামে এক শিক্ষার্থীর কানের পর্দা ফেটে যায়। তাকে হলে আটকে চার ঘণ্টা নির্যাতনের পর ডেবিট কার্ড কেড়ে নিয়ে ৪৫ হাজার টাকা হাতিয়ে নেয়া হয়। প্রাণে বাঁচতে পরীক্ষা অসম্পূর্ণ রেখেই ক্যাম্পাস ছেড়ে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে রাবি প্রশাসনের কাছে লিখিতভাবে অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী শিক্ষার্থী।

এদিকে জেলা ছাত্রলীগের অডিও ফাঁস ও অপকর্মে তোলপাড় সৃষ্টির পর সবশেষ কমিটি বাতিলের বিষয়টিও ছিল আলোচনায়। সেপ্টেম্বর মাসে জেলা ছাত্রলীগের বহিস্কৃত সভাপতি সাকিবুলের একটি অডিও ফাঁস হয়। নিজেকে ‘চিটার দলের’ সর্দার স্বীকার করে এক নারীর সঙ্গে আপত্তিকর কথাবার্তা বলেন তিনি। নারীকে বিছানায় আসার প্রস্তাবও দিতে শোনা যায় ওই কল রেকর্ডে। আর জুলাই মাসে সাধারণ সম্পাদক জাকিরের বিরুদ্ধে এক এইচএসসি পরীক্ষার্থীকে রাতভর আটকে রেখে নির্যাতনের অভিযোগ ওঠে। এছাড়া ছাত্রলীগ কর্মীদেরও পেটানোর অভিযোগ ছিল তার বিরুদ্ধে। এসব ঘটনায় সংগঠনটির কেন্দ্র থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন হলে তাদের অপরাধ প্রমাণিত হয়। পরে তাদের বহিষ্কার করা হয় দল থেকে।

অধ্যক্ষ পিটিয়ে আলোচনায় সাংসদ: হকিস্টিক দিয়ে এক কলেজ অধ্যক্ষকে প্রায় ১৫ মিনিট ধরে পেটানোর অভিযোগ ওঠে রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ি) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীর বিরুদ্ধে। যদিও তিনি অভিযোগ অস্বীকার করেন। ৭ জুলাই রাতের এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করে জাতীয় বিশ্ববিদ্যালয়। মারপিটের সত্যতাও পায় তদন্ত কমিটি। ঘটনাটি আলোচনায় ছিল রাজনৈতিক অঙ্গনসহ বিভিন্ন মহলে।

দুই রাবি শিক্ষার্থীর মৃত্যুতে আন্দোলন: ১ ফেব্রুয়ারি ট্রাকচাপায় রাবির শহীদ হবিবুর রহমান হলের সামনে গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেলের মর্মান্তিক মৃত্যু হয়। এ ঘটনার প্রতিবাদে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ৫টি ট্রাকে আগুন দেয়। এছাড়া ১৯ অক্টোবর মো. শাহরিয়ার নামে রাবির মার্কেটিং বিভাগের এক শিক্ষার্থী হলের ছাদ থেকে পড়ে মারা যান। তবে তাকে হাসপাতালে সময়মতো চিকিৎসা না দেয়ার অভিযোগ তুলে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। ওই রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভাঙচুর চালানো হয়। পরে রাবি ও রামেক কর্তৃপক্ষ মুখোমুখি অবস্থানে দাঁড়ায় এবং থানায় পাল্টাপাল্টি অভিযোগ দেয়। ঘটনাটি সাড়া ফেলে দেশজুড়ে।

পানির অভাবে দুই আদিবাসী কৃষকের আত্মহত্যা: ২৩ মার্চ জেলার গোদাগাড়িতে ধান ক্ষেতে পানি না পেয়ে ক্ষোভে অভিনাথ মার্ডি (৩৬) ও রবি মার্ডি (২৭) নামে দুই আদিবাসী কৃষক বিষপানে আত্মহত্যা করেন। এ ঘটনায় সঠিক তদন্ত ও বিচারের দাবিতে দেশজুড়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়। পরে অভিযোগের পরিপ্রেক্ষিতে একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

বিএনপির বিভাগীয় গণসমাবেশ: ২০২২ সালের ৩ ডিসেম্বর রাজশাহী বিভাগীয় গণসমাবেশ করে বিএনপি। প্রায় তিন বছর পর আয়োজিত এ সমাবেশের আগেই পরিবহণ ধর্মঘটে যান চলাচল বন্ধ হলেও কর্মসূচি থেকে পিছু হটেনি দলটি। সবশেষ পদ্মা নদী দিয়ে নৌকাযোগে প্রায় ৫০ হাজার নেতাকর্মী যোগ দেন সমাবেশে। লক্ষাধিক মানুষের সমাগম ঘটে এ কর্মসূচিতে। সমাবেশের আগের দুসপ্তাহে নেতাকর্মীদের বিরুদ্ধে অর্ধশত মামলা হয় বলে অভিযোগ করেন দলের শীর্ষ নেতারা। গণসমাবেশে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলটির এ কর্মসূচি ঘিরে কৌতূহল ও আলোচনা ছিল সর্বমহলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App