×

সাহিত্য

ঢাকা লিট ফেস্ট টিকিটের বিনিময়ে প্রবেশ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ০৮:৫৩ পিএম

ঢাকা লিট ফেস্ট টিকিটের বিনিময়ে প্রবেশ!

ছবি: ভোরের কাগজ

দেশি-বিদেশি সাহিত্যিক, চিন্তাবিদ, লেখকদের মেলা ঢাকা লিট ফেস্ট আবারও বসছে। করোনা মহামারির কারণে তিন বছর স্থগিত থাকার এবার রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৫ থেকে ৮ জানুয়ারি চারদিনব্যাপী সাহিত্যের আন্তর্জাতিক এই উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নিচ্ছেন ৫টি মহাদেশের পাঁচশর বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ। তবে এবারই প্রথম টিকিটের বিনিময়ে ফেস্টে ১২ বছরের বেশি বয়সী দর্শনার্থীদের প্রবেশ করতে হবে।

শনিবার (১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন চার দিনব্যাপী লিট ফেস্টের তত্ত্বাবধানে থাকা তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং ড. কাজী আনিস আহমেদ। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল, সিটি ব্যাংকের সিইও মাশরুর আরেফিন, বাংলা একাডেমির পরিচালক ড. আমিনুর রহমান।

লিট ফেস্টে সাধারণ দর্শকদের জন্য টিকিট মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা করে। তবে একসঙ্গে চারদিনের টিকিট নিতে চাইলে ছাড় মিলবে ৫০০ টাকা। পাওয়া যাবে ১৫শ টাকায়। অবশ্য শিক্ষার্থীদের জন্য কিছুটা ছাড় দেয়া হয়েছে। প্রতি শিক্ষার্থীর জন্য টিকিটের দাম রাখা হয়েছে ২০০ টাকা। তবে একসঙ্গে চারদিনের কিনলে মাত্র ৫০০ টাকায় পাওয়া যাবে।

সাহিত্যের আন্তর্জাতিক কোনো উৎসব বা আয়োজনে প্রবেশমূল্য নির্ধারণের বিষয়টি নিয়ে পক্ষে বিপক্ষে আলোচনা চলছে। অনেকেই বলছেন, সাহিত্যের অর্থমূল্য নির্ধারণ করা যায় না। তাই সাহিত্যের বড় কোনো উৎসব আয়োজন সাধারণত উন্মুক্ত রাখা হয় সর্বসাধারণের জন্য। তবে ঢাকা লিট ফেস্টের এই আয়োজনে প্রবেশমূল্য নির্ধারণ করলেই ভালো হতো। এমনটাই মনে করছেন অনেকে।

রেজিস্ট্রেশন ও টিকিট প্রাপ্তি নিয়ে ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, লিট ফেস্টে করপোরেট বা সরকারি স্পন্সারশিপের ওপর নির্ভরতা কমিয়ে আরও টেকসই করতে আমাদের দর্শক-স্রোতা, পাঠকদের সহায়তা চাইছি। আমরা আশা করবো সাহিত্য-প্রেমী যারা তারা এই সহনীয় মূল্যের টিকিট দিয়ে শরিক হিসেবে লিট ফেস্টে সামিল হবেন। বিদেশে অনেক ফেস্টিভ্যালেই রেজিস্ট্রেশনের পরও প্রতিটি সেশনের জন্য আলাদা ফি দিতে হয়। সেখানে আমরা এক টিকিটেই সকল সেশন দেখার সুবিধা দিচ্ছি। আমরা মনে করি সাধারণ ও শিক্ষার্থীদের টিকিট অনেক সহনীয় মূল্যে রাখা হয়েছে। আর ভিআইপি টিকিট একধরনের স্পন্সরশিপ। এটা যারা পারবেন এবং চাইবেন তারা করবেন। আর মূল অনুষ্ঠানে প্রতিটি সেশনে সবার সমান অধিকার যিনি আগে আসবেন তিনি আগে বসবেন– এই নীতিতেই চলবে। এছাড়া ভিআইপি ক্যাটাগরির জন্য প্রতিদিন একজন দর্শনার্থীর টিকিট মূল্য পড়বে ৩ হাজার টাকা করে। একসঙ্গে চারদিনের জন্য কিনলে পাওয়া যাবে ১০ হাজার টাকায়। এই ক্যাটাগরির আওতায় দর্শকরা পাবেন ফ্রি পার্কিং সুবিধা, ভিআইপি আইডি কার্ডসহ ঢাকা লিট ফেস্টের ভিআইপি লাউঞ্জে প্রবেশের সুযোগ, যেখানে থাকছে লাঞ্চের ব্যবস্থাও।

সাদাফ সায জানান, অনেক আনন্দের এবং গর্বের একটি আয়োজন ঢাকা লিস্ট। আমাদের গর্বের বিষয় যে আমরা বিশ্বব্যাপী বড় মাপের লেখকরা আমাদের সঙ্গে থাকবেন এবার। এ বছর লিট ফেস্টে অংশ নেবেন নোবেল বিজয়ী আব্দুলরাজাক গুরনাহ’র মতো বিখ্যাত ব্যক্তিরা। এছাড়া নুরুদ্দিন ফারাহ, অমিতাভ ঘোষ, হানিফ কুরেশী, পঙ্কজ মিশ্র, টিলডা সুইন্টন, জন লি এন্ডারসন, অঞ্জলি রউফ, সারাহ চার্চওয়েল, গীতাঞ্জলি শ্রী ডেইজি রকওয়েল, গ্রন্থার ফ্রয়েড, অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, ডাইম সারাহ গিশ্বার্ট, মারিনা মাহাথির, জয় গোস্বামী, কামাল চৌধুরী, মুহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, মাসরুর আরেফিন, মারিনা তাবাসসুম, সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক, শাহীন আখতার, অমিতাভ রেজা এবং আজমেরী হক বাঁধন সহ আরো অনেকেই।

ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ঢাকা ট্রিবিউন এবং বাংলা ট্রিবিউন। সেই সঙ্গে প্লাটিনাম স্পন্সর হিসেবে আছে দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকছে ব্রিটিশ কাউন্সিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App