×

জাতীয়

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৩, ০৯:৫৬ পিএম

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

# উপ-প্রচার সম্পাদক আব্দুল আউয়াল শামীম # কার্যনির্বাহী কমিটিতে নতুন সদস্য তারিক সুজাত # উপদেষ্টা পরিষদে নতুন মুখ আরো চারজন # ২০ জনকে জাতীয় কমিটির সদস্য মনোনীত # স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য বাহাউদ্দিন নাছিম

আওয়ামী লীগের ২২ তম জাতীয় কাউন্সিলে গঠিত পূর্ণাঙ্গ কমিটির অবশিষ্ট নাম ঘোষণা করেছে দলটি। একজনকে উপ-প্রচার সম্পাদক, ২৭ জনকে কার্যনির্বাহী সংসদের সদস্য করা হয়েছে। শুন্য আছে সভাপতিমন্ডলীর দু’টি, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ও কার্যনির্বাহী সংসদের ১টি পদ। এছাড়া নতুন তরে আরো ৪ জনকে উপদেষ্টা পরিষদের সদস্য ও ২০ জনকে জাতীয় কমিটির সদস্য মনোনীত করা হয়েছে। আর দলটির স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে।

রবিবার (১ জানুয়ারি) রাতে গণভবনের গেটে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় ৬ টি আসনের উপনির্বাচনের মধ্যে ৩ টিতে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ঘোষণা করেছে।

উপ-প্রচার ও ২৭ পদে সদস্য ঘোষণা: এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের উপ-প্রচার সম্পাদক হয়েছেন আবদুল আউয়াল শামীম। এর আগে তিনি কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন।

এছাড়া ২৮ সদস্যের মধ্যে ২৭ টি পদে নাম ঘোষণা করা হয়েছে। শুন্য আছে ১ টি পদ। কার্যনির্বাহী সংসদের সদস্যরা হলেন; আবুল হাসনাত আব্দুল্লাহ, নুরুল ইসলাম ঠান্ডু, বিপুল ঘোষ, দীপঙ্কর তালুকদার, আমিরুল ইসলাম মিলন, বেগম আকতার জাহান, ডা. মুশফিক হোসেন চৌধুরী, প্রফেসর মেরিনা জাহান, পারভীন জামান কল্পনা, এডভোকেট সফুরা বেগম রুমি, মোহাম্মদ এ আরাফাত, তারানা হালিম, এডভোকেট সানজিদা খানম, হোসনে আরা লুৎফা ডালিয়া, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, সাহাবুদ্দিন ফরাজী, ইকবাল হোসেন অপু, গোলাম কবির রাব্বানী চিনু, মারুফা আকতার পপি, উপাধক্ষ্য রেমন্ড আরেং, গ্লোরিয়া সরকার ঝর্ণা, সাঈদ খোকন, আজিজুস সামাদ চৌধুরী ডন, সাখাওয়াত হোসেন শফিক, নির্মল কুমার চ্যাটার্জী, তারিক সুজাত।

উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন আরো চারজন : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের যুক্ত হলেন আরো চারজন। তারা হলেন, সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনর রশীদ, ঢাকা বিশ্ববিবদ্যালয়ের শিক্ষক সাদেকা হালিম, জাহাঙ্গীর নগর বিশ্ববিবদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ফারজানা ইসলাম ও সাবেক কূটনৈতিক মাজেদা রফিকুন্নেছা।

জাতীয় কমিটির সদস্য হলেন যারা : ২০ জনকে জাতীয় কমিটির সদস্য করা হয়েছে। তারা হলেন; আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. মশিউর রহমান, এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, ডা. মির্জা এম এম জলিল, রমেশ চন্দ্র সেন, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান সিরাজ, আকবর আলী মর্জি, শাহজাহান কামাল, এডভোকেট আনিসুল হক, অধ্যক্ষ মতিউর রহমান, চন্ডিচরণ পাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ, হারুনুর রশীদ, জাহিদ মালেক স্বপন, মঞ্জরুল হক লাভলু, এডভোকেট বলরাম পোদ্দার, অধ্যক্ষ জোবায়দা খাতুন পারুল ও আব্দুল্লাহ আল মামুন (তোফাজ্জল)।

বাহাউদ্দিন নাছিম স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য: এদিকে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্য হিসেবে মনোনয়ন পেয়েছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

প্রসঙ্গত; গত ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২ তম জাতীয় সম্মেলনে নতুন কমিটি ঘোষণা করা হয়। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা দশমবারের মতো সভাপতি ও ওবায়দুল কাদের টানা তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সেদিনই সভাপতিমন্ডলী, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনি সম্পাদক ও বেশিরভাগ সম্পাদকীয় পদে নাম ঘোষণা করা হয়। একইসঙ্গে উপদেষ্টা পরিষদ, জাতীয় কমিটি, সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বেশিরভোগ সদস্যের নাম ঘোষণা করা হয়। এর দুই দিন পর সাবেক ক্রিকেটার মাশরাফি বিন মোর্ত্তজাকে যুব ও ক্রিড়া বিষয়ক হিসেবে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App