×

জাতীয়

নতুন জঙ্গি দলসহ আলোচনায় ছিল অনলাইন জুয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২২, ০৮:৩৯ এএম

নতুন জঙ্গি দলসহ আলোচনায় ছিল অনলাইন জুয়া

নানা ঘটনার মধ্য দিয়ে বিদায় নিল ২০২২ সাল। বেশ কয়েকটি ঘটনা গেল বছরজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। যার মধ্যে অন্যতম চট্টগ্রামে বিএন কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড, মতিঝিলে আওয়ামী লীগ নেতা টিপু হত্যা, নতুন জঙ্গি দলের আবির্ভাব, আদালত চত্বর থেকে দুর্ধর্ষ জঙ্গি ছিনতাই ও বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশের মৃত্যুসহ নানা ঘটনা। এসব ঘটনা সারাদেশে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিল। অবশ্য এসবের মধ্যে বেশির ভাগ ঘটনার রহস্যভেদ করতে পেরেছে আইনশৃঙ্খলা বাহিনী।

সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে আগুন : বিদায়ী বছরের ৪ জুন রাত ৯টায় সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় আগুন ছড়িয়ে পড়ে। তা নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের ৮ কর্মীসহ ৫০ জনের মৃত্যু হয়। ডিপোতে হাইড্রোজেন পারঅক্সাইড মজুত ছিল। কোনো কিছু পরিষ্কার করতে হাইড্রোজেন পারঅক্সাইড লাগে। এটি বিস্ফোরক পদার্থ নয়। তবে এই রাসায়নিক পদার্থ কোথাও থাকলে, সেখানে যদি আগুন লাগে তাহলে সেই আগুনকে অতিমাত্রায় জ্বলতে সাহায্য করে। হাইড্রোজেন পারঅক্সাইডের সংস্পর্শে এলে আগুন এতটাই ভয়াবহ হয় যে, সহজেই অগ্নিনির্বাপণ করা সম্ভব হয় না।

আওয়ামী লীগ নেতা টিপু হত্যা : গত ২৪ মার্চ রাতে রাজধানীর শাহজাহানপুরে দুর্বৃত্তরা গুলি করে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে (৫৪) হত্যা করে। ওই ঘটনায় রিকশাযাত্রী কলেজ শিক্ষার্থী সামিয়া আফরান প্রীতি (১৯) নিহত হন। পুলিশ জানায়, মতিঝিল এলাকায় আধিপত্য বিস্তারের জেরে হত্যা করা হয় টিপুকে। মূল পরিকল্পনা ও সমন্বয়কারী শীর্ষ সন্ত্রাসী জিসান দুবাই বসে হত্যার পরিকল্পনা করে। ঢাকায় পরিকল্পনা বাস্তবায়ন করে সুমন সিকদার ওরফে মুসা পালিয়ে যায়। পরে অবশ্য পুলিশ সুমন সিকদারকে ওমান থেকে দেশে ফেরত আনে। এ মামলায় মোট ২৬

জনকে গ্রেপ্তার করা হয়। কিন্তু এখন পর্যন্ত মূল পরিকল্পনাকারী ধরাছোঁয়ার বাইরে রয়েছে। যুবলীগ কর্মী আলামিন হত্যা : গত ১৭ আগস্ট বনানীর কড়াইল বস্তিতে আধিপত্য বিস্তারের জেরে কুপিয়ে হত্যা করা হয় আলামিনকে। এ ঘটনার ৮ দিন পর হত্যাকাণ্ডে জড়িত ৫ জনকে গ্রেপ্তার হয়। বস্তিতে আধিপত্য ও চাঁদাবাজির নিয়ন্ত্রণ নিয়ে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

চিত্রনায়িকা শিমু হত্যা : গত ১৭ জানুয়ারি সকাল ১০টার দিকে ঢাকা জেলার কেরানীগঞ্জ থানাধীন হজরতপুর ব্রিজের কাছে আলিয়াপুর এলাকায় রাস্তার পাশের একটি ঝোঁপের ভেতর থেকে চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমুর (৪১) বস্তাবন্দি লাশ উদ্ধার হয়। নিহতের স্বামী খন্দকার শাখাওয়াত আলীম নোবেল (৪৮) ও তার বাল্যবন্ধু এস এম ওয়াই আব্দুল্লাহ ফরহাদকে (৪৭) গ্রেপ্তারের পর এ ঘটনায় তারা আদালতে হত্যার দায় স্বীকার করেন।

বুয়েট ছাত্র ফারদিনের মৃত্যু : ছেলের নিখোঁজের অভিযোগ এনে চলতি বছরের ৪ নভেম্বর ফারদিনের বাবা কাজী নুর উদ্দিন ঢাকার রামপুরা থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এরই মধ্যে গত ৭ নভেম্বর নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে একটি মরদেহ উদ্ধার করে পুলিশ। পরে জানা যায় লাশটি বুয়েট শিক্ষার্থী ফারদিনের। ঘটনাটি ব্যাপক আলোচনা ও চাঞ্চল্যের জন্ম দেয়। মরদেহ উদ্ধারের পর মাদকসহ নানা কারণে তাকে হত্যা করা হয়ে থাকতে পারে বলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হলেও পরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা ও র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়, ফারদিন নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। মৃতের পারিবারিক সূত্র, তথ্যপ্রযুক্তির বিশ্লেষণ ও সিসিটিভির ফুটেজসহ স্থানীয় বিভিন্ন সূত্রের বরাত দিয়ে দাবি করা হয়, ফারদিন সুলতানা কামাল ব্রিজের উপর থেকে স্বেচ্ছায় নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। এরপরই ফারদিন বিতর্কের অবসান ঘটে। যদিও তার বাবা বিষয়টি মেনে নেননি।

ইউপি মেম্বারের পা কেটে হত্যা : গত ৩১ অক্টোবর সকাল সাড়ে ১০টার দিকে পিরোজপুর জেলার কাউখালী উপজেলার শিয়ালকাঠী ইউনিয়নের মেম্বার মামুন হাওলাদারকে নৃশংসভাবে কুপিয়ে হত্যার ঘটনা ঘটে। হত্যার পর মামুনের বাম পা কেটে নিয়ে উল্লাস করে খুনিরা। পরবর্তীতে সেই পা ফেলে দেয় পাশের ডোবায়। আলোচিত সেই হত্যামামলার প্রধান আসামি সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সিদ্দিকুর রহমানকে গত ১ নভেম্বর গ্রেপ্তার করে র‌্যাব। গ্রেপ্তার চেয়ারম্যানের বিরুদ্ধে নিহত মামুন ধর্ষণ মামলা দায়ের করেছিলেন। এতে ক্ষিপ্ত হয়ে সাবেক চেয়ারম্যান এ হত্যাকাণ্ড সংঘটিত করান।

নিউমার্কেটে সংঘর্ষে নিহত ২ : ইফতার সামগ্রী বিক্রির চেয়ার বসানোর জেরে গত ১৮ এপ্রিল রাতে নিউমার্কেটে দুই কর্মচারীর মধ্যে ঝগড়া হয়। এক কর্মচারী ঢাকা কলেজের ছাত্রদের বিষয়টি জানালে ১৯ এপ্রিল বিকালে এ নিয়ে ছাত্র ও ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষে দুই দোকান কর্মচারীর মৃত্যু হয়। এ ঘটনায় নিউমার্কেট থানায় দায়েরকৃত পৃথক ২টি মামলায় আসামি করা হয় ৯ জনকে। ডিবি পুলিশ হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ঢাকা কলেজের ৫ ছাত্রকে গ্রেপ্তার করে।

নতুন জঙ্গি সংগঠনের আবির্ভাব : গত ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে ৮ তরুণ নিখোঁজ হয়। পরে সম্মিলিত তদন্তে নিখোঁজের সংখ্যা শতাধিক বলে বেরিয়ে আসে। এর মধ্যে ৫৫ জনকে শনাক্ত করা হয়। তারা ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে একটি নতুন জঙ্গি সংগঠনের হয়ে কাজ করছিলেন। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, নিখোঁজ তরুণদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে। তবে তারা বড় ধরনের কোনো নাশকতা চালাতে পারেনি। বান্দরবানের গহীন জঙ্গলে জঙ্গি সংগঠনটির বেশ কিছু সদস্য রয়েছে। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

আদালত প্রাঙ্গণ থেকে দুই জঙ্গি ছিনতাই : গত ২০ নভেম্বর দুপুর ১২টার দিকে ঢাকার সিএমএম আদালত থেকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি মো. মইনুল হাসান শামীম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান (২৪) ও আবু সিদ্দিক সোহেল ওরফে শাকিব ওরফে সাজিদ ওরফে শাহাবকে (৩৩) ছিনিয়ে নেয় তাদের সহযোগীরা। তারা ২০১৫ সালের ৩১ অক্টোবর ঢাকার শাহবাগ আজিজ সুপার মার্কেটের দ্বিতীয় তলার জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় সাজাপ্রাপ্ত। তাদের ধরিয়ে দিতে ১০ লাখ করে মোট ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে পুলিশ সদরদপ্তর। সারাদেশে রেড এলার্ট জারি রয়েছে। দুই জঙ্গির ছবিসহ দেশের প্রতিটি স্থল সীমান্ত পয়েন্টে ও বিমানবন্দরে বিশেষ বার্তা পাঠানো হয়েছে। বাড়ানো হয়েছে আদালত ও কারাগারের নিরাপত্তা। ছিনতাইকালে জঙ্গিরা পুলিশের চোখেমুখে পিপার স্প্রে করে অজ্ঞান করে ফেলেছিল। তাদের এখনো গ্রেপ্তার করা যায়নি।

হারিছ চৌধুরীর মৃত্যু রহস্য উদঘাটন : দীর্ঘদিন ধরে নিখোঁজ ছিলেন বিএনপি নেতা হারিছ চৌধুরী। তার মৃত্যুর খবর একটি গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর চাঞ্চল্যের সৃষ্টি হয়। গত ১১ জানুয়ারি হারিছ চৌধুরীর মেয়ের বরাত দিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ঢাকার একটি হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হারিছ চৌধুরীর মৃত্যু হয়। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলায় আইভি রহমানসহ আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী নিহত হন। আহত হন প্রায় পাঁচ শতাধিক। ওই ঘটনায় দায়ের করা হত্যা ও বিস্ফোরক মামলার সাজাপ্রাপ্ত আসামি হারিছ চৌধুরী। ২০০৭ সালের পর থেকেই হারিছ চৌধুরী গা ঢাকা দেন। গ্রেনেড হামলা মামলায় ২০১৫ সালে তার বিরুদ্ধে ইন্টারপোল রেড নোটিশ জারি করে। ঢাকার এভার কেয়ার হসপিটালে করোনা আক্রান্ত হয়ে হারিছ চৌধুরীর মৃত্যুর পর লাশ সাভারের একটি মাদ্রাসার কবরস্থানে দাফন করেন তার মেয়ে। তবে সেটি যে হারিছ চৌধুরীর মরদেহ ছিল গোয়েন্দা সূত্রে তা নিশ্চিত হওয়া যায়নি।

অনলাইন জুয়া : বিদায়ী বছরে বিভিন্ন গেমসের আড়ালে অনলাইন জুয়ার মাধ্যমে কোটি কোটি টাকা পাচারের বিষয়টি ছিল ব্যাপক আলোচিত। উল্কা গেমস লিমিটেড নামের এমনই একটি অনলাইনভিত্তিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীসহ ছয়জন র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়। গ্রেপ্তারকৃতরা হুন্ডিসহ নানা মাধ্যমে ২০০ কোটি টাকা পাচার করেছে বলে জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি জানান, ২০১৯ সাল থেকে অনলাইন জুয়ার বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালিয়ে আসছে। গত ৩০ অক্টোবর ছয়জনকে গ্রেপ্তার করা হয়। তারাই প্রকাশ করে অর্থ পাচারের এমন তথ্য। এছাড়া অনলাইনে লুডু থেকে শুরু করে নানাভাবে জুয়া চলছে বলে জানান তিনি। এসব বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও বিটিআরসি কাজ করছে।

কিশোর গ্যাংয়ের তাণ্ডব : বিদায়ী বছরের গত ২২ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে রাজধানীর পল্লবীর পেঁয়াজ পট্টিতে শত শত মানুষের সামনে নৃশংসভাবে হকিস্টিক, লোহার রড, ছুরি দিয়ে হত্যা করা হয় জাহিদ হাসান (২৫) নামের এক তরুণকে। ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ঘটনার ৪ দিন পর র‌্যাব চারজনকে গ্রেপ্তার করে। মাদক ও আধিপত্য বিস্তারের জেরে জাহিদকে হত্যা করা হয় বলে গ্রেপ্তারদের বরাত দিয়ে জানায় র‌্যাব। গ্রেপ্তাররা ও নিহত জাহিদ সবাই কিশোর গ্যাংয়ের সদস্য।

টিপকাণ্ড : গত বছরের ২ এপ্রিল সকালে টিপ পরায় ফার্মগেট সেজান পয়েন্টের সামনে এক পুলিশ সদস্যের হাতে হেনস্তার শিকার হন বেসরকারি তেজগাঁও কলেজের থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক ডক্টর লতা সমাদ্দার। ওই ঘটনার প্রতিবাদ করায় ওই পুলিশ সদস্য তার পায়ের ওপর দিয়েই বাইক চালিয়ে চলে যান। এ ঘটনা সারাদেশে ব্যাপক সমালোচনার জন্ম দেয়। পরবর্তীতে ঘটনাটি তদন্ত করে ওই পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়।

পিকআপ চাপায় পাঁচ সহোদরের মৃত্যু : গত ৩০ জানুয়ারি চকরিয়ার মালুমঘাটের বাসিন্দা সুরেশ চন্দ্র সুশীল বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। গত ৮ ফেব্রুয়ারি পিতার শ্রাদ্ধ অনুষ্ঠান শেষে নয় ভাইবোন চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কক্সমালুমঘাট বাজারের কাছে রাস্তা পার হওয়ার জন্য দাঁড়িয়ে ছিলেন। তখন ভোর পাঁচটা বাজে। এ সময় কক্সবাজারের দিকে যাওয়া একটি বেপরোয়া গতির পিকআপ ভ্যান তাদের ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মারা যান সহোদর চার ভাই অনুপম চন্দ্র সুশীল (৪৬), নিরুপম চন্দ্র সুশীল (৪০), দীপক চন্দ্র সুশীল (৩৫) ও চম্পক চন্দ্র সুশীল (৩০)। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সহোদর আরেক ভাই স্বরণ চন্দ্র সুশীল (২৪)। গুরুতর আহত হন আরেক ভাই রক্তিম চন্দ্র সুশীল ও বোন হীরা চন্দ্র সুশীল। ওই ঘটনায় ঢাকার মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে গত ১১ ফেব্রুয়ারি রাতে র‌্যাব সদরদপ্তর গোয়েন্দা শাখা ও র‌্যাব-১৫ এর গোয়েন্দারা পিকআপটির চালক শহীদুল ইসলাম ওরফে সাইফুলকে (২২) গ্রেপ্তার করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App