×

আন্তর্জাতিক

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২২, ১২:৩৩ পিএম

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন

ছবি: সংগৃহীত

পশ্চিমাদের বিরুদ্ধে কড়া বক্তব্য দেওয়ার জন্য পরিচিত যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূত কিন গ্যাংকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে চীন। শুক্রবার (৩০ ডিসেম্বর) এই নিয়োগ দেওয়া হয় বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র স্থলাভিষিক্ত হবেন ৫৬ বছর বয়সী কিন। ২০১৩ সাল থেকে চীনের কূটনৈতিক দিক দেখভাল করেন ওয়াং। কিন গত বছর থেকে ওয়াশিংটনে বেইজিংয়ের শীর্ষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক শক্তিধর দুটি দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার গুরুদায়িত্ব ছিল তার ওপর।

প্রতিবেদনে আরও বলা হয়, চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর তিয়ানজিনে জন্মগ্রহণ করেন কিন। তিনি ‘নেকড়ে যোদ্ধা’ উপাধি পেয়েছেন। পশ্চিমা শত্রু দেশগুলোর প্রতি কড়া প্রতিক্রিয়া জানানো চীনা কূটনীতিকদের এই উপনাম দেওয়া হয়।

কয়েক বছর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের দায়িত্বও পালন করেন কিন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালনের সুবাদে তাকে ২০১৮ সালের আগে প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে প্রায়ই দেখা যেত। কিন ২০১৮ সাল থেকে গত বছর নাগাদ উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App