×

সারাদেশ

ঘন কুয়াশায় ভোগান্তিতে রায়গঞ্জের নিম্ন আয়ের মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২২, ১২:০৬ পিএম

ঘন কুয়াশায় ভোগান্তিতে রায়গঞ্জের নিম্ন আয়ের মানুষ

ছবি: ভোরের কাগজ

সিরাজগঞ্জের রায়গঞ্জে গত ৪ দিন থেকে ঘন কুয়াশায় ও শীতের মাত্রা অনেকটা বেড়ে গেছে। উত্তরের জনপদে জেঁকে বসেছে শীত, অনেক সময় ঘন কুয়াশা না থাকলেও হাড় কাঁপানো ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। শহরের তুলনায় গ্রাম অঞ্চলে শীতের প্রকোপ অনেকটা বেশি, প্রচন্ড শীত ও ঘন কুয়াশার কারণে প্রতিনিয়ত ছোট, বড় নানা ধরনের দূর্ঘটনা রাস্তা-ঘাটে ঘটেই চলেছে।

শনিবার (৩১ ডিসেম্বর) সকালেও উপজেলার চান্দাইকোনা, ভুইয়াগাঁতী বাজারস্ত মহাসড়ক, এবং ধানগড়া, পাঙ্গাসী, নিমগাছি, আঞ্চলিক সড়ক গুলোতেও ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে ও ধীরগতিতে যান চলাচল করতে দেখা গেছে। জরুরি প্রয়োজন ও অফিসগামী মানুষ ছাড়া বাইরে তেমন লোকজনের দেখা মিলছে না।

স্থানীয় কয়েকজন রিকশাচালক বলেন, দিনের অধিকাংশ সময়েই কুয়াশা থাকছে। এ করণে জরুরি প্রয়োজন আর অফিসগামীরা ছাড়া রাস্তায় কেউ বের হচ্ছেন না। দিনের অনেকটা সময় যাত্রী অভাবে বসে থাকছে হচ্ছে, তেমন আয় করতে না পারায় ভোগান্তিতে আছি।

সকাল থেকে হঠাৎ করে ঘন কুয়াশায় ডেকে যায় এবং তাপমাত্রা নেমে আসে। বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা কিছুটা বাড়লেও আবার দুপুরের পর থেকে তাপমাত্রা কমতে থাকে। সন্ধ্যার পর থেকেই কুয়াশা বাড়তে থাকে এবং তাপমাত্রা কমে আসতে শুরু করে।

সন্ধ্যায় পর থেকেই কুয়াশা বেড়ে যাওয়ায় রাতে শীতের মাত্রা বেড়ে যায়। রাত বাড়ার সাথে সাথে কুয়াশা অন্ধকারে পরিণত হচ্ছে। কয়েক হাত দূরের কিছু দেখা যাচ্ছে না। তাই রাত যত গভীর হয় শীতের মাত্রা ততই বৃদ্ধি পায়। ঘন কুয়াশার ভোর বেলা লাল আভা নিয়ে ভেসে উঠা সূর্য যেন মুখ মেলে তাকাতে পারছে না।

শীত নিবারণের জন্য লেপ তোষকের দোকানে ভিড় করছে মানুষ। কৃষকেরা চেষ্টা করছে তাদের গরু-ছাগলকে চটের তৈরি জামা দিয়ে শীতের হাত থেকে রক্ষা করতে। শীত বাড়ার সাথে পিঠার কদর বেড়ে গেছে। সকাল-সন্ধ্যা উপজেলার বিভিন্ন এলাকায় ভাপা-চিতইসহ হরেক রকম পিঠার দোকান নিয়ে বসছে নারী ও পুরুষেরা। তবে শীত জনিত রোগে আক্রান্ত হচ্ছে অনেকেই। অন্যদিকে গৃহপালিত পশু লালন পালনে সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে শীত।

স্থানীয়রা জানান, চারদিন ধরে সারাদিন সূর্য আলো কিছুটা থাকলেও সন্ধ্যা হলেই বাড়ে ঘন কুয়াশা। তাই শীতের মাত্রা অনেক বেড়ে গেছে। শীতের কারণে হাত পা কনকন করছে। পাশাপাশি নিম্ম আয়ের মানুষের ভোগান্তি বেড়েছে। তারা সময় মতো কাজে যেতে পারছেন না। অনেকেই আবার কর্মহীনতায় পড়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App