×

আন্তর্জাতিক

স্কুলের সব ছাত্রীই কিশোরী মা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ১১:১০ পিএম

স্কুলের সব ছাত্রীই কিশোরী মা!

ছবি : সংগৃহীত

মনোরম পরিবেশ আর প্রাচীরে ঘেরা একটি শিক্ষাপ্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা উড়ছে ফটকের বাইরে। দেয়ালে লাগানো ব্যানারে লেখা, লিংকন পার্ক হাই স্কুল।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এই স্কুলটি অন্য আর ১০টি স্কুলের মতো নয়। কারণ এখানকার ছাত্রীদের মধ্যে অনেকেরই সন্তান রয়েছে, কেউ কেই আবার অন্তঃসত্ত্বা। আবার তাদের বয়স ১৪ থেকে ১৯-এর মধ্যে। তাদের সন্তানদের রাখার জন্য রয়েছে আলাদা জায়গা। মূলত নানা পরিস্থিতিতে যারা অন্তঃসত্ত্বা অথবা সন্তান জন্ম দিয়েছে, তারা যাতে কিশোর বয়সেই শিক্ষা থেকে ঝরে না পড়ে, সেই উদ্দেশ্যেই স্কুলটি গড়ে তোলা হয়েছে। খবর বিবিসির।

স্কুলের ছাত্রীদের মধ্যে ১৫ বছর বয়সী হেলেন একজন। ২০২১ সালের প্রথম দিকে হঠাৎ সে বেশি খাচ্ছে, এমন অনুভব করে। কিন্তু কী কারণে এমনটি হচ্ছে তা বুঝতে পারেনি। হঠাৎ তার মাসিক বন্ধ হয়ে গেলে নিজের জন্মদিনে জানতে পারে সে অন্তঃসত্ত্বা। হেলেন বলে, এটি শোনার পর সে বিশ্বাস করতে পারছিল না।

ঘটনাটা জানাজানি হলে তার বন্ধুরা কথা বলা বন্ধ করে দেয়। এমনকি অনাগত সন্তানের বাবা তারই সহপাঠীও তার সঙ্গে কথা বলা বন্ধ করে দেয়। এরপর নানা জনের নানা কথায় সে অবশেষে ওই স্কুল ছেড়ে দিয়ে এ স্কুলে ভর্তি হয়। শুধু হেলেনই নয়, অনেকেই স্কুল পরিবর্তন করে এখানে শিক্ষা নিচ্ছে। এখানে নিজের শিক্ষার পাশাপাশি সন্তানেরও খেয়াল রাখতে হচ্ছে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির দেয়ালে লাগানো পোস্টারে অন্তঃসত্ত্বা অবস্থায় কীভাবে চলতে হবে সে সংক্রান্ত নিয়মকানুন লেখা রয়েছে। মূল ভবনের পাশেই শিশুদের রাখার জন্য ডে কেয়ার সেন্টার। এ স্কুলে ৭০ জন শিক্ষার্থী রয়েছে। অনেকেই সন্তান জন্মদানের পরে আগের স্কুলে ফিরে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App