×

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ১০:৫৪ পিএম

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র

সের্গেই ল্যাভরভ

যুক্তরাষ্ট্র কূটনৈতিক মাধ্যমে জানিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াবে না বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ । খবর বিবিসি ও আলজাজিরার।

বুধবার (২৮ ডিসেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে প্রচারিত সাক্ষাৎকারে তিনি জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাবে। কিন্তু এর সঙ্গে কোনো মার্কিন বিশেষজ্ঞকে পাঠাবে না।

এ বিষয়ে ল্যাভরভ বলেছেন, আমরা কূটনৈতিক মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে জানতে চেয়েছিলাম তারা এখনও ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাতে চায় কিনা? আমরা সঙ্গে এও বলেছিলাম, প্যাট্রিয়ট একটি জটিল ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এটি পরিচালনায় আমেরিকান বিশেষজ্ঞ প্রয়োজন হবে। তারা কি প্যাট্রিয়টের সঙ্গে ইউক্রেনে বিশেষজ্ঞও পাঠাবে? জবাবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, কোনো বিশেষজ্ঞকে পাঠাবে না। কারণ রাশিয়ার সঙ্গে তারা সরাসরি যুদ্ধে জড়াতে চায় না এবং জড়াবেও না।

ইউক্রেনের বড় শহরগুলোর বিভিন্ন স্থাপনায় একের পর এক রুশ ক্ষেপণাস্ত্র পড়ার পর আক্রান্ত দেশটিতে সতর্কতামূলক সাইরেন বাজানো হয়েছে। তবে এর প্রায় অর্ধেক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বলে জানিয়েছে কিয়েভ।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক জানান, বৃহস্পতিবার সকালে রাশিয়া সংবেদনশীল বিভিন্ন স্থাপনা ও জনবহুল এলাকা লক্ষ্য করে ১২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। রাজধানী কিয়েভে অন্তত দুটি বড় বিস্ম্ফোরণের শব্দ পাওয়া গেছে। তবে ক্ষেপণাস্ত্রের আঘাত নাকি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার তা নিশ্চিত হওয়া যায়নি।

খারকিভ, ওডেসা, লভিভ ও জিতোমিরের মতো শহরগুলোতেও বিস্ম্ফোরণের শব্দ শোনা গেছে। দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ওডেসার আঞ্চলিক নেতা ম্যাকসিম মারশেঙ্কো বলেছেন, ইউক্রেনের ওপর 'বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা' হয়েছে। ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, সমুদ্র ও আকাশপথে বিভিন্ন দিক থেকে এসব ক্ষেপণাস্ত্র এসেছে। রাশিয়া তাদের হামলায় ইরানের বিপুল সংখ্যক কামিকাজে ড্রোন ব্যবহার করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App