×

খেলা

পেলের মৃত্যুতে ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০১:০৪ পিএম

পেলের মৃত্যুতে ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক

ছবি: সংগৃহীত

সর্বকালের অন্যতম সেরা ফুটবল তারকা পেলের মৃত্যুতে শোকে মুহ্যমান গোটা ফুটবলবিশ্ব। এক হাজার ২৮১ গোলের বিশ্বরেকর্ড গড়েছেন পায়ের জাদুতে। একমাত্র খেলোয়াড় হিসেবে তিনবার বিশ্বকাপ জেতা সাবেক ফরোয়ার্ড পেলে ২০০০ সালে ফিফার শতাব্দী সেরা খেলোয়াড়দের তালিকায় ঠাঁই পেয়েছিলেন। সর্বকালের সেরা এই ফুটবলার কোলন ক্যান্সারের সঙ্গে লড়াই করে ৮২ বছর বয়সে মারা গেছেন। তার মৃত্যু শোকে ব্রাজিলে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

কাতার বিশ্বকাপের মধ্যে অসুস্থ হয়ে পড়েন পেলে। নভেম্বরের শেষ সপ্তাহে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানেই ব্রাজিলের বিশ্বকাপ ম্যাচ দেখেছেন। মেসির আর্জেন্টিনার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া দেখেছেন।

মেসির জন্য শুভেচ্ছা বার্তাও পাঠিয়েছিলেন। তবে তার শরীরে ক্যান্সারের চিকিৎসা কার্যকর না হওয়ায় শেষ পরিচর্যায় ছিলেন তিনি। ক্রিসমাসও কাটিয়েছেন হাসপাতালে। শেষ পর্যন্ত হার মানলেন জীবনের কাছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা এক বার্তায় পেলের প্রতি সম্মান জানিয়ে বলেন, ‘আমি পেলেকে খেলতে দেখেছি, যা আমার জীবনের বড় পাওয়া। মাঠে তিনি বল পেলেই উল্লাস শুরু হতো। কারণ বল পেলে তিনি সবসময়ই বিশেষ কিছু করতেন।’

তার ওই বার্তায় কিছুক্ষণ পরেই ব্রাজিলের সরকার তার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত জানিয়ে এক বিবৃতি দেয়। পেলে ১৬ বছর বয়সে ব্রাজিলের জার্সি গায়ে চাপান। ২১ বছরের ক্যারিয়ারে ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জিতেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App