×

আন্তর্জাতিক

পাকিস্তানকে অপরিশোধিত তেল সরবরাহের প্রস্তাব রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০৪:৪৫ পিএম

পাকিস্তানকে অপরিশোধিত তেল সরবরাহের প্রস্তাব রাশিয়ার

পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক। ছবি : সংগৃহীত

পাকিস্তানকে অপরিশোধিত তেল সরবরাহের প্রস্তাব করেছে রাশিয়া। প্রতিদিন এক লাখ ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহের অংশ হিসেবে দেশটিকে এমন প্রস্তাব দিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) পাকিস্তানি ও রুশ কর্তৃপক্ষের মধ্যে এক ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেই এ প্রস্তাব দেয় রুশ পক্ষ। এ সময় পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিকের নেতৃত্বে পেট্রোলিয়াম বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও তেল খাতের প্রতিনিধি এবং রাশিয়ার জ্বালানি মন্ত্রণালয় ও এ সম্পর্কিত বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। খবর দ্য নিউজের।

বৈঠক সূত্রের বরাতে দ্য নিউজ জানায়, বৈঠকে অপরিশোধিত তেল, পেট্রোলিয়াম পণ্য, গ্যাস ও অবকাঠামোতে বিনিয়োগ চায় পাকিস্তান পক্ষ। জবাবে রুশ পক্ষ বলেছে, তারা পাকিস্তানের সঙ্গে কাজ করতে প্রস্তুত এবং ২০২৩ সালের জানুয়ারির তৃতীয় সপ্তাহে রাশিয়ার একটি প্রতিনিধি দল পাকিস্তান সফরে গেলে এ বিষয়ে আরও আলোচনা হবে।

এ সময় প্রতিদিন পাকিস্তানে এক লাখ ব্যারেল অপরিশোধিত তেল দেওয়ার প্রস্তাব করে রাশিয়া। পরে পাকিস্তান তাদের অপরিশোধিত তেল প্রক্রিয়াজাতকরণের সীমাবদ্ধতার কথা জানালে রাশিয়া পরিশোধিত তেল দেওয়ার প্রস্তাব দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App