×

সারাদেশ

নেত্রকোণায় সাহিত্য মেলা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২২, ০৪:২৭ পিএম

নেত্রকোণায় সাহিত্য মেলা শুরু

ছবি : ভোরের কাগজ

নেত্রকোণায় শুরু হয়েছে দুইদিন ব্যাপী জেলা সাহিত্য মেলা। জেলা পর্যায়ে সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমীর সমন্বয়ে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এ মেলা হচ্ছে। দুইদিন ব্যাপী মেলায় রয়েছে আলোচনাসভা ,প্রবন্ধপাঠ, লেখককর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে নেত্রকোণা জেলা পাবলিক হল প্রাঙ্গণে বেলুন উড়িয়ে দুইদিন ব্যাপী এই মেলার উদ্বোধন করেন সাংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে আলোচনাসভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল এমপি, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সচিব উজ্জ্বল বিকাশ দত্ত , সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. শামীম খান, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আমীরুল ইসলাম, সাধারণ সম্পাদক শামসুর রহমান ভিপি লিটন, নেত্রকোণা জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম মুখলেসুর রহমান খানসহ অন্যরা।

এছাড়া সভায় প্রধান বক্তা ছিলেন বাংলা একাডেমীর পান্ডুলিপি সম্পাদক আবু শামস্ নূর মোহাম্মদ, স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার, প্রাবন্ধিক অধ্যাপক মতীন্দ্র সরকার ,অধ্যাপক সরোজ মোস্তফা ,অ্যধাপক বিধান মিত্রসহ অন্যরা।

আলোচনা সভা থেকে সকলের মাঝে পাঠের অভ্যাস গড়ে তোলার আহ্বান জানানো হয়। এই মেলায় ‘জেলার কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ ও অন্যান্য’ শীর্ষক তিনটি বিষয়ে প্রবন্ধ উপস্থাপনের পর সেসব প্রবন্ধ নিয়ে হয় আলোচনা সভা। আলোচনা শেষে লেখক কর্মশালার জন্য নাম নিবন্ধন ও সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App