×

জাতীয়

৯ ক্রয়ে ২৪০৫ কোটি টাকা ব্যয়ের অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২, ০৫:১৯ পিএম

৯ ক্রয়ে ২৪০৫ কোটি টাকা ব্যয়ের অনুমোদন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি দুই কোটি নয় লাখ লিটার সয়াবিন ক্রয়ের তিনটি প্রস্তাবসহ মোট নয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। এতে মোট ব্যয় হবে দুই হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার টাকা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির এক ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়।

সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন।

সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক মাদারীপুর জেলার শিবচর উপজেলায় একটি প্রকল্প নেয়া হয়েচে। ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজির প্রাথমিক অবকাঠামো নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ ডব্লিউডি-৫, ১৬, ১৭, ২৭ এবং ২৭ পূর্ত কাজ ৪২৪ কোটি ৫৪ লাখ ৮৬ হাজার ৪৮৬ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড থেকে এই সেবা নেয়া হবে।

সাঈদ মাহবুব খান বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের একটি লটের পূর্ত কাজের অনুমোদন দেয়া হয়েছে। ডব্লিউপি-০৩ প্যাকেজের ডিএস-০৫ লটের পূর্ত কাজ এক হাজার ২৩২ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার ৫৮১ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। জয়েন্ট ভেঞ্চারে চীনের হিগো এবং বাংলাদেশের মীর আক্তার এই পূর্ত কাজ করবে।

তিনি বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন চট্টগ্রাম ওয়াসা কর্তৃক কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ-২)’র পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে এনআইজি কলসানট্যান্ট কোম্পানি লিমিটেডকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৪ কোটি ৫২ লাখ ৪ হাজার ৬০১ ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মোট ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর সবকয়টি অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি প্রস্তাবনা রয়েছে।

অনুমোদন দেয়া ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৬৬৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি অর্থায়ন ৯৩২ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৫১৬ টাকা। এছাড়াও এডিবি, জাইকা ও দেশীয় ব্যাংক ঋণ এক হাজার ৪৭৩ কোটি ২৯ লাখ ৭০ হাজার ১৫১ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App