×

জাতীয়

ঈশ্বরদীতে বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২, ০২:৪৮ পিএম

ঈশ্বরদীতে বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

ছবি: ভোরের কাগজ

উত্তরাঞ্চলের অন্যতম শীত প্রধান এলাকা পাবনার ঈশ্বরদীতে এবার পৌষ মাসের শুরুতেই দাপট দেখাচ্ছে শীত। একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৩ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ৯টায় উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা এ বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে বুধবার তাপমাত্রা রেকর্ড করা হয় ১২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং মঙ্গলবার তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) এই তথ্য নিশ্চিত করেছেন ঈশ্বরদী আবহাওয়া অফিসের তাপমাত্রা পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন। তিনি বলেন, ঈশ্বরদীসহ উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে। তাপমাত্রা আরো কমবে এবং শৈত্যপ্রবাহের মাত্রা আরো বাড়বে। চলতি মাসে শৈত্যপ্রবাহের সম্ভাবনা না থাকলেও জানুয়ারি জুড়ে কমপক্ষে দুটি মাঝারি শৈত্যপ্রবাহ আসবে।

এদিকে, ঈশ্বরদীতে উত্তরের হিমেল বাতাস বইতে শুরু করেছে। তাপমাত্রা কমার সাথে সাথে শীতের তীব্রতা বেড়েছে। শীতের তীব্রতার কারণে সর্দি, কাশি ও ঠান্ডাজনিত রোগের প্রকোপও বেড়েছে। প্রতিদিন ঘন কুয়াশার কারণে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। সড়ক দুর্ঘটনাও বাড়তির দিকে।

তাপমাত্রা কমে যাওয়ার পাশাপাশি উত্তর থেকে আসা হিমেল হাওয়ায় উপজেলার স্বাভাবিক জীবনযাত্রা অনেকটাই ব্যাহত হচ্ছে। নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা পড়েছেন বিপাকে।

সকাল সাতটার দিকে উপজেলার দাশুড়িয়া ইউনিয়নের মারমী এলাকার ভুট্টাখেতে কাজ করা কৃষি শ্রমিক হান্নান বলেন, ‘য্যারাম জাড় লাগজে। ঘরে ট্যাকা থাকলি এত কষ্টের মদ্দি বের হতাম না।’

শহরের রেলগেট চত্বরে ভ্যানচালক তরিকুল ইসলাম বলেন, ‘একদিকি জাড়, আরাকদিকি বাতাস। খুপ কষ্ট করেই সকালে ভ্যান নিয়ে বের হয়চি। মনডা বলচে ঘরে শুয়ে থাকি। পেটে খিদে থাকলি কী আর শুয়ে থাকা যায়?’

শীতের তীব্রতা থেকে দরিদ্র মানুষকে রক্ষায় বিভিন্ন উদ্যোগের কথা জানতে উপজেলা নির্বাহী অফিসার পি.এম ইমরুল কায়েসকে কল করা হলে কল রিসিভ হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App