×

বিনোদন

‘যখন যে কাজটা করি সেটাই আমার ড্রিম ক্যারেক্টার’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২, ১২:৫২ পিএম

‘যখন যে কাজটা করি সেটাই আমার ড্রিম ক্যারেক্টার’

ছবি: ভোরের কাগজ

‘যখন যে কাজটা করি সেটাই আমার ড্রিম ক্যারেক্টার’

ছবি: ভোরের কাগজ

জনপ্রিয় অভিনেতা নাসিরুদ্দিন খান। সিনেমা ও ওয়েবসিরিজে ব্যস্ত সময় পার করছেন। আগামী ৫ জানুয়ারি চরকিতে মুক্তি পাচ্ছে তার অভিনীত নতুন ওয়েবসিরিজ ‘গুটি’। কাজ ও অন্যান্য বিষয়ে তার সঙ্গে কথা বলেছেন আর এস সৈকত।

‘গুটি’তে আপনার চরিত্র নিয়ে কিছু বলবেন?

নান্নু নামক একজন সিএনজি ড্রাইভারের চরিত্রে অভিনয় করেছি। সিএনজি চালাতে পারতাম না, পুরান ঢাকা থেকে পাঁচ-সাত দিন এক ভাই এসে চালানো শিখিয়েছে। পুরান ঢাকার একদম খাস ভাষাটা না হলেও সচরাচর ব্যবহৃত ভাষাটা প্রায় ১৫ থেকে ২০ দিন সময় নিয়ে রপ্ত করেছি অভিনেতা শাহেদ আলী সুজনের কাছ থেকে। নির্মাতা আমাকে পুরান ঢাকার ভাষায় কথা বলতে বললে আমি কথ্য ভাষার কথা বলি, সে রাজি হলেও সন্তুষ্ট হতে পারেনি। তখন একজন আমাকে কয়েকটা নাম সাজেস্ট করলে আমি শাহেদ আলীকে বেছে নিই, এরপর তার বাসায়, অনলাইনে বেশ সময় নিয়ে আমাকে শেখান তিনি।

‘গুটি’তে যুক্ত হওয়া কীভাবে?

নির্মাতা শঙ্খ দাসগুপ্তের সঙ্গে এটা আমার তৃতীয় কাজ। এটা প্রায় ‘বলি’রও আগে করার কথা ছিল, বছর দুই বা তারও বেশ আগে। কোন কারণে তখন হয়নি। এরপর আবার কাজটা শুরু হলে আমাকে জানানো হয়। নির্মাতার সঙ্গে বন্ধুত্বটাও আছে যেহেতু তার সঙ্গে বেশকিছু কাজ হয়েছে। সিএনজি চালানো, ভাষা, লুক সবকিছু মিলিয়ে দুই-তিন মাসের প্রস্তুতি ছিল এ চরিত্রটার জন্য।

পছন্দের কোনো চরিত্র আছে যেটা করতে চান?

না, আমি যখন যে কাজটা করি সেটাকেই আমার পছন্দের কাজ, ড্রিম ক্যারেক্টার বলে মনে করি।

আপনার অভিনয়ে থিয়েটারের প্রভাব কতটা?

থিয়েটার শুধু আমার অভিনয়ের ক্ষেত্রে না, জীবনেরও বড় প্রভাবক। সম্প্রতি চট্টগ্রামে আমাদের তীর্যক নাট্যগোষ্ঠীর নতুনদের নিয়ে কর্মশালা করে আসলাম। আমি তাদের বলি, থিয়েটার শুধু তোমাদের ভালো অভিনয়শিল্পী তৈরি করবে না, জীবনকে সুন্দর করার জন্য অনেক উপকরণ পাবে। আমাদের দেশের প্রেক্ষাপটে অধিকাংশ সময়ই থিয়েটার ও পেশাদার কাজের মধ্যে ভারসাম্য রক্ষা সম্ভব না হলেও চাকরিও যদি কেউ করে সেখানেও থিয়েটার থেকে পাওয়া শিক্ষা কাজে লাগাতে পারবে। বিভিন্ন নিয়মকানুন, একসঙ্গে কাজ, জীবনের উপলব্ধি শেখা, বই পড়া, নাটক পড়া এসবও শেখে একজন নাট্যকর্মী। আমার সন্তানদেরও বলি, থিয়েটার তাকে একটা জীবনবোধও শেখাবে, মানুষ তৈরিতেও সাহায্য করবে।

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

নভেম্বরের ১৮ তারিখ চয়নিকা চৌধুরীর সিনেমা ‘প্রহেলিকা’র কাজ শেষ করেছি। বেশ কয়েকটি সিনেমা আসবে যেমন নুরুল আলম আতিকের ‘মানুষের বাগান’, নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’। আরো কিছু কাজের ঘোষণা শিগগিরই আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App