×

পুরনো খবর

বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েও অর্থাভাবে লেখাপড়া কি বন্ধ হয়ে যাবে প্রিয়ার?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২, ০১:১৬ পিএম

বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েও অর্থাভাবে লেখাপড়া কি বন্ধ হয়ে যাবে প্রিয়ার?

ছবি: ভোরের কাগজ

বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েও অর্থাভাবে লেখা পড়া বন্ধ হয়ে যাবে কিনা সেই দুশ্চিন্তাতেই অস্থির গৌরীপুর উপজেলার ছাত্রী প্রিয়া রানী দাস (১৯)। ছোট বেলা থেকেই স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ে পড়ার। সেই অনুযায়ী প্রস্তুতিও নিয়েছেন। সাফল্যও এসেছে। সুযোগ পেয়েছেন দেশের অন্যতম বিদ্যাপীঠ জগন্নাথ বিম্ববিদ্যালয়ে। বলছিলাম গৌরীপুর পৌর শহরের কালীপুর মধ্যমতরফ এলাকার জরাজীর্ণ ভাড়াবাড়িতে বাবা-মা ও ভাইসহ বসবাস করেন তার পরিবার। তার বাবা দিলীপ দাস একটি পত্রিকার স্থানীয় প্রতিনিধি আর মা জয়ন্তী রানী দাস গৃহিণী। তিন ভাই বোনের মধ্যে প্রিয়া দ্বিতীয়।

পারিবারিক সুত্রে জানাযায় সংসারে অভাব অনটনের মাঝেও অদম্য মেধাবী প্রিয়া টিউশনি করে নিজের পড়াশোনা চালিয়ে এসেছেন। বিভিন্ন সময়ে স্থানীয় অনেক বিদ্যুসাহীদের সহযোগিতাও নিয়েছেন।

অদম্য মেধাবী প্রিয়া ২০১৯ সালে গৌরীপুর সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় জিপিও ৪.৩৯ ও ২০২১ সালে গৌরীপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৪.০০ পেয়ে উত্তীর্ণ হন।

এরপর উচ্চ শিক্ষার জন্য গুচ্ছ পদ্ধতির বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে মেধা তালিকায় ৮৮৩৮ তম হয়ে সুযোগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে। আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর তারিখের মধ্যে ভর্তি ফি জমা দিতে হবে। কিন্তু ভর্তির টাকা নেই তার পরিবারের কাছে। ভর্তির টাকার জন্য দুশ্চিন্তায় রয়েছে প্রিয়ার পরিবার।

প্রিয়ার বাবা দিলীপ দাস বলেন, সবার সহযোগিতা নিয়েই মেয়ের পড়াশোনা এগিয়ে নিয়েছি। এখন মেয়ে বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়ায় আনন্দিত হয়েছি। কিন্ত ভর্তি ও পরবর্তী খরচের চিন্তায় সেই আনন্দ মলিন হয়ে গেছে।

এ বিষয়ে প্রিয়া বলেন, ছোট বেলা থেকে অনেক কষ্ট করে পড়াশোনা করে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছি। আমি পড়াশোনা শেষ করে বিসিএস কর্মকর্তা হয়ে দেশের সেবা করতে চাই। কিন্তু বাবা বলেছে আর পড়াশোনার খরচ চালানো তার পক্ষে সম্ভব নয়। তাহলে কি টাকার অভাবে আমার পড়াশোনা থেমে যাবে?

গৌরীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মিল্টন ভট্রাচার্য বলেন, প্রিয়া আমাদের কলেজ থেকে এইচএসসি পাস করছে। আমরা তার পড়াশোনায় নানাভাবে সহযোগিতা করছি। লেখাপড়ার প্রতি তার ইচ্ছা শক্তি প্রবল। সে দলিত সম্প্রদায়ের আলো। সেই আলো যেন নিভে না যায় সে জন্য সবার সহযোগিতা কামনা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App