×

সারাদেশ

বান্দরবানের কেউ জঙ্গিবাদে জড়িত নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২, ০৯:৩৫ পিএম

বান্দরবানের কেউ জঙ্গিবাদে জড়িত নয়

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন অধ্যাপক থানজামা লুসাই। ছবি : সংগৃহীত

বান্দরবানে ক্ষুদ্র জাতিসত্তার জনগোষ্ঠীর নেতারা দাবি করেছেন, তাদের জনগোষ্ঠীর কেউ সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও ইসলামি জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত নয়।

বুধবার (২৮ ডিসেম্বর) সকালে পাঁচটি ক্ষুদ্র জনগোষ্ঠীর পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ দাবি করা হয়।

এতে বলা হয়, সম্প্রতি কেএনএফ নামে একটি সশস্ত্র সংগঠনের আবির্ভাব হয়েছে। সংগঠনটি দাবি করছে, তারা ছয়টি জাতিগোষ্ঠী বম, ম্রো, পাংখুয়া, লুসাই, খেয়াং ও খুমি জাতির সমন্বয়ে গঠিত। কিন্তু ম্রো, পাংখুয়া, লুসাই, খেয়াং ও খুমিএই পাঁচটি জনগোষ্ঠীর কেউ কেএনএফ সংগঠনের সঙ্গে জড়িত নয়।

ক্ষোভ জানিয়ে লিখিত বক্তব্যে নেতারা জানান, কেএনএফ গঠন এবং তাদের সশস্ত্র সন্ত্রাসী কার্যকলাপ, জাতিগত বিভাজন, ইসলামি জঙ্গিগোষ্ঠীর আশ্রয় প্রদান ও পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বিরোধিতার মতো হঠকারী তৎপরতায় পাঁচটি জনগোষ্ঠীর কারও সম্পৃক্ততা নেই। পাঁচ জনগোষ্ঠীকে জড়িয়ে কেএনএফের এই অপপ্রচারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান নেতারা।

থানচি উপজেলার সাবেক চেয়ারম্যান খামলাই ম্রো বলেন, কেএনএফের সঙ্গে ম্রো জনগোষ্ঠী জড়িত থাকার প্রশ্নই আসে না। বরং কেএনএফ সদস্যরা ম্রোদের টাকাপয়সা লুটপাট ও অপহরণ করছে। এদের অত্যাচার ও আতঙ্কে ওই এলাকার ম্রো জনগোষ্ঠীর লোকজন কোনো কাজকর্ম করতে পারছেন না।

জেলা শহরের অরুণ সারকী টাউন হলে এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন লুসাই জনগোষ্ঠীর প্রবীণ শিক্ষাবিদ অধ্যাপক থানজামা লুসাই, জেলা পরিষদের সদস্য সিংয়ং ম্রো, সিয়ং খুমি, খুমিদের সামাজিক সংগঠন খুমি কুহুংয়ের প্রধান লেলুং খুমি, থানচি উপজেলার সাবেক চেয়ারম্যান খামলাই ম্রো, জেলা পরিষদের সাবেক সদস্য ম্রাছা খেয়াং প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App