×

জাতীয়

 পুনর্গঠন হবে উত্তরা ফাইন্যান্সের পর্ষদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২, ০৮:৪৪ পিএম

 পুনর্গঠন হবে উত্তরা ফাইন্যান্সের পর্ষদ

ঋণ অনিয়মের সঙ্গে জড়িতদের বাদ দিয়ে বর্তমান পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পরষদ পুনর্গঠন করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৮ ডিসেম্বর) এ বিষয়ে জানিয়ে উত্তরা ফাইন্যান্সকে চিঠি দেয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন ও নিয়োগকৃত বিশেষ নিরিক্ষকের প্রতিবেদনের ভিত্তিতে উত্তরা ফাইন্যান্স পুনর্গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পষর্দ পুনর্গঠন করতে ১২ জনের একটি তালিকা প্রস্তুত করেছে কেন্দ্রীয় ব্যাংক। তালিকাভক্ত আর্থিক প্রতিষ্ঠান হওয়ায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিও অনুমোদন দিয়েছে। নতুন পরিচালক নিয়োগ দিতে বুধবারই চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কোনো রকম নীতিমালা ও নিয়মনীতি না মেনে ঋণ কেলেঙ্কারির ঘটনা ঘটে উত্তরা ফাইন্যান্সে গত বছর দুয়েক আগে। এই অনিয়মের প্রমাণ মেলায় গত জুন মাসে এসএম শামসুল আরেফিনকে ব্যাবস্থাপনা পরিচালক পদ থেকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক। এখন পর্ষদ ঢেলে সাজানোর পদক্ষেপের নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তালিকাভুক্ত এ অর্থিক প্রতিষ্ঠানটিতে রয়েছে উত্তরা গ্রুপের কর্তৃত্বে। আমানতের টাকা প্রতিষ্ঠানের হিসাবের বদলে রাখা হয় পরিচালকের ব্যক্তিগত হিসাবে। নামে, বেনামে ঋণের নামে বেরিয়ে যায় সাড়ে তিন হাজার কোটি টাকার মত। বিষয়টি সংবাদ মাধ্যমে আসার পর সজাগ হয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের উর্ধতন কর্মকর্তা জানিয়েছেন, নতৃন পর্ষদে পুরনোদের মধ্যে ৩জনকে রাখা হবে। বাকি সবাই নতৃন নিয়োগ পাবেন। নতুন পর্ষদ আর্থিক প্রতিষ্টানটিতে সৃশাসন ফিরিয়ে আনার সঙ্গে জালিয়াতির সঙ্গে জড়িতদের শনাক্ত করবে। পুরো প্রতিষ্টানের ঋণ চিত্র নিয়ে পরিকল্পনা সাজাবেন। বর্তমানে উত্তরা ফাইন্যান্সের আট সদস্যের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হচ্ছেন রাশেদুল হাসান এবং ভাইস চেয়ারম্যান মতিউর রহমান। আর শেয়ারের বিপরীতে পরিচালক হিসেবে রয়েছন জাকিয়া রহমান, তাহমিনা রহমান, নাঈমুর রহমান ও কাজী ইমদাদ হাসান। স্বতন্ত্র পরিচালক হচ্ছেন এএস জহির মুহাম্মদ ও মায়া রানী রায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App