×

জাতীয়

১২ ও ৭ দলের সঙ্গে বিএনপির বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৮:৫০ পিএম

১২ ও ৭ দলের সঙ্গে বিএনপির বৈঠক

মঙ্গলবার বিকেলে বিকেলে গুলশান কার্যালয়ে জোটের নেতাদের সঙ্গে বিএনপির বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

চলমান আন্দোলনের পরবর্তী করণীয় নিয়ে ১২ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে মতবিনিময় করেছে বিএনপি। বৈঠকে বিএনপির পক্ষে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ও মো. আব্দুল আউয়াল মিন্টু।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে বিকেলে গুলশান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে জোটের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির (জাফর) মোস্তফা জামাল হায়দার, বাংলাদেশ কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিম, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ এলডিপির (বিএলডিপি) শাহাদাত হোসেন সেলিম, মুসলিম লীগের (বিএমএল) শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, জাতীয় দলের রফিকুল ইসলাম, জাগপার ইকবাল হোসেন, এনডিপির আব্দুল্লাহ আল হারুন সোহেল ও বাংলাদেশ ইসলামিক পার্টির আবুল কাশেম প্রমুখ।

বৈঠকের পর বিএনপি থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। তবে ১২ দলীয় জোটের শীর্ষ কয়েকজন নেতা জানিয়েছেন, বিএনপি তাদের কাছে চলমান আন্দোলনের পরবর্তী কর্মসূচি নিয়ে মতামত নিয়েছেন। বিএনপির নেতৃবৃন্দ বলেছেন যে, দেশের চলমান পরিস্থিতিতে বর্তমান সরকারকে আর সময় দেওয়া যায় না। এমতাবস্থায় অতিদ্রুত সরকার পতনের লক্ষ্যে এক দফার আন্দোলনে যেতে হবে। সেই আন্দোলন আসন্ন রমজানের আগেই কীভাবে করা যায় সে বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে জোটের শীর্ষ দুজন নেতা জানান।

জাতীয় পার্টির (জাফর) মোস্তফা জামাল হায়দার বলেন, আমাদের সঙ্গে বিএনপির শীর্ষ নেতারা কথা বলেছেন। তারা বিভিন্ন বিষয়ে মতামত নিয়েছেন। বিশেষত শুক্রবার ঢাকায় গণমিছিল ইস্যুতে আলোচনা হয়েছে।

‘১২ দলীয় জোটের প্রত্যেকটি দল আলাদা আলাদা ব্যানারে নিজস্ব নেতাকর্মী নিয়ে মিছিল করবে। তারা বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে গণমিছিল করে কাকরাইল মোড় হয়ে আবারও পানির ট্যাংকির সামনে শেষ করবেন।’

লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান বলেন, তিনি বৈঠকে না গেলেও তার দলের মহাসচিব ছিলেন। বৈঠকে মূলত গণমিছিল সফল করা ও পরবর্তী কর্মসূচী নিয়ে আলোচনা হয়েছে। তার দলের পক্ষ থেকে মতামত দেওয়া হয়েছে বলে জানান এহসানুল হুদা।

এদিকে, সন্ধ্যায় সমমনা আরও সাত দলের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক করেছে বিএনপি। গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ড. ফরিদুজ্জামান ফরহাদ, মোস্তাফিজুর রহমান রহমান মোস্তফা, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) খন্দকার লুৎফর রহমান, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন আহমেদ মনি, সাম্যবাদী দল, ন্যাপ ভাসানি, পিপলস লীগের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেন বিএনপির নেতারা।

অবিলম্বে জাতীয় সংসদ বিলুপ্ত, সরকারের পদত্যাগ, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনসহ ১০ দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ৩০ ডিসেম্বর ঢাকায় গণমিছিল করবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ১০ দফা আন্দোলনের ঘোষণা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী গত শনিবার ঢাকা ও রংপুর মহানগর বাদে সারা দেশে বিভাগ ও জেলা পর্যায়ে গণমিছিল করেছে বিএনপি, জামায়াত ও সমমনা রাজনৈতিক দলগুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App