×

জাতীয়

সৈয়দ শামসুল হকের ৮৭তম জন্মদিন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৯:৪২ এএম

সৈয়দ শামসুল হকের ৮৭তম জন্মদিন আজ

ছবি: সংগৃহীত

আবহমান বাংলা ও বাঙালির অন্যতম সেরা ভাষাশিল্পী সৈয়দ হকের লেখকজীবন প্রায় ৬২ বছরব্যাপী বিস্তৃত। এই দীর্ঘ সময় ধরে তিনি মেধা, মনন ও সৃজনীশক্তির মাধ্যমে বাংলা ভাষা ও সাহিত্যকে অনন্য উচ্চতায় পৌঁছে দিতে সক্ষম হয়েছেন এবং নিজেকে প্রতিষ্ঠা করেছেন সাহিত্যের এক তুলনারহিত অবস্থানে। তিনি স্বপ্ন দেখতেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসা¤প্রদায়িক বাংলাদেশের। সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণই তাকে এনে দিয়েছে সব্যসাচী উপাধি।

সব্যসাচী এই লেখকের ৮৭তম জন্মদিন আজ। ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর এই দিনে কুড়িগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন সব্যসাচী এ লেখক।

বরেণ্যে এই কথাশিল্পীর জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমি মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেল ৩টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানে সূচনা বক্তৃতা দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সৈয়দ শামসুল হকের সাহিত্যকর্ম বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন কথাসাহিত্যিক মনি হায়দার। আলোচনায় অংশগ্রহণ করবেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জানাবেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান।

এছাড়া কবির পৈতৃক নিবাস কুড়িগ্রামে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রেস ক্লাব, পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসন ‘সৈয়দ হক বইমেলা’র আয়োজন করেছে। এতে উপস্থিত থাকবেন সৈয়দ হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক ও তার সহধর্মিণী জিনা খানসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

এছাড়া উদ্যোগের মধ্যে আরো রয়েছে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। জন্মদিন উপলক্ষে আগামী প্রকাশন প্রকাশ করছে কবির ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ উপন্যাস’। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সৈয়দ হকের মৃত্যু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App