×

সাহিত্য

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২ প্রদান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৮:৪২ পিএম

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২ প্রদান

মঙ্গলবার বাংলা একাডেমির রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২ প্রদান। ছবি : ভোরের কাগজ

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২’ প্রদান করেছে বাংলা একাডেমি। কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবং তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান ২০২১ সালে প্রকাশিত তার উজানবাঁশি উপন্যাসের জন্য এ পুরস্কার অর্জন করেন।

পুরস্কৃত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে ২ লক্ষ টাকা এবং স্বকৃত নোমানকে ১ লক্ষ টাকার চেক, পুষ্পস্তবক এবং সনদ প্রদান করেন প্রধান অতিথি, বিশেষ অতিথি, সভাপতি এবং বাংলা একাডেমির মহাপরিচালক।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে  এ পুরস্কার প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। বিশেষ অতিথি ছিলেন শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে সূচনা বক্তৃতা প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

মুহম্মদ নূরুল হুদা বলেন, রাবেয়া খাতুন বাংলা কথাসাহিত্যের সীমানা সম্প্রসারিত করেছেন। তাকে স্মরণ আমাদের সাহিত্যের প্রগতিশীল অভিযাত্রাকে তরান্বিত করবে।

ফরিদুর রেজা সাগর বলেন, রাবেয়া খাতুনের সাহিত্য সম্পর্কে যে কোনো গবেষণাকে পরিবারের পক্ষ থেকে প্রণোদনা দেয়া হবে।

পুরস্কারপ্রাপ্ত লেখক জ্যোতিপ্রকাশ দত্ত এবং স্বকৃত নোমান বলেন, বরেণ্য কথাসাহিত্যেক রাবেয়া খাতুনের নামাঙ্কিত পুরস্কার আমাদের সাহিত্যকর্মের জন্য সম্মান বয়ে এনেছে, অনুপ্রেরণা যুগিয়েছে।

সেলিনা হোসেন বলেন, রাবেয়া খাতুন আমাদের সাহিত্যের গৌরবদীপ্ত নাম। তার উপন্যাস, গল্প, শিশুসাহিত্য, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনি আমাদের অভিজ্ঞতার পরিসরকে সমৃদ্ধ করেছে, স্বপ্ন দেখিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App