×

আন্তর্জাতিক

ভারতের সাহায্য চাইলেন জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ১২:২৯ পিএম

ভারতের সাহায্য চাইলেন জেলেনস্কি

ছবি: সংগৃহীত

‘শান্তির ফর্মুলা তথা শান্তি পদ্ধতি’ বাস্তবায়নে ভারতের সাহায্য চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপে এ সাহায্য চান তিনি।

সোমবার (২৬ ডিসেম্বর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এমন সময় দুই নেতার মধ্যে এ আলোচনা হলো, যখন রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে চাইছে ভারত। একই সময় রাশিয়ার ইউক্রেন যুদ্ধের অর্থায়নের সামর্থ্য সীমিত করতে নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করছে পশ্চিমা দেশগুলো।

টুইটারে জেলেনস্কি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে আমার কথা হয়েছে। জি-২০ জোটের সভাপতি হিসেবে দেশটির সাফল্য কামনা করেছি। আমি এ প্ল্যাটফরমেই শান্তি পদ্ধতি ঘোষণা করেছিলাম। এখন আমি সেই শান্তি পদ্ধতি বাস্তবায়নে ভারতের অংশগ্রহণের ওপর নির্ভর করছি।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির প্রথম সারির ২০টি দেশের জোট জি-২০। এই জোটের গত মাসের শীর্ষ সম্মেলনে যুদ্ধ বন্ধে ইউক্রেনের ১০ দফা শান্তি পদ্ধতি গ্রহণের আহ্বান জানিয়েছিলেন জেলেনস্কি। এক বছরের জন্য এ জোটের সভাপতির দায়িত্ব পেয়েছে ভারত।

জেলেনস্কির সঙ্গে নরেন্দ্র মোদির ফোনালাপের বিষয়ে ভারত সরকার এক বিবৃতিতে বলেছে— পারস্পরিক সহযোগিতা জোরদারের সম্ভাবনাগুলো নিয়ে আলোচনা করেছেন দুই নেতা।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেন সংঘাত অবিলম্বে অবসানে নরেন্দ্র মোদি তার অবস্থান ‘দৃঢ়ভাবে পুনর্ব্যক্ত’ করেছেন। যে কোনো শান্তি প্রচেষ্টার প্রতি ভারতের সমর্থন থাকবে বলে জানিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App