×

পুরনো খবর

বোয়ালমারীতে ইটভাটাকে দুই লাখ টাকা জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৩:২৭ পিএম

বোয়ালমারীতে ইটভাটাকে দুই লাখ টাকা জরিমানা

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের বোয়ালমারীতে একটি ইটভাটার লাইসেন্স না থাকা, জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো ও মাটি কাটার অনুমোদন না থাকায় ইটভাটার ক্লেন ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। সেই সঙ্গে দুই লাখ টাকা জরিমানাও করা হয়েছে। এসময় নিয়ম মেনে ভাটা চালানোর জন্য ভাটা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে উপজেলার ময়না ইউনিয়নের ঠাকুরপুর গ্রামে অবস্থিত রাজ ব্রিকসে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক এ অভিযান পরিচালিত হয়। ইটের ভাটাটির মালিক বোয়ালমারী পৌরসভার সাবেক মেয়র আ. শুকুর শেখ। এর আগেও গত ১৮ ডিসেম্বর উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে অবস্থিত ওই মালিকের একই নামের অপর ইটভাটা রাজ ব্রিকসে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত অভিযানে ইটভাটার চিমনি, ক্লেন ও কাঁচা ইট বিনষ্ট করা হয়।

জেলা পরিবেশ অধিদপ্তর মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে উপজেলার ময়না ইউনিয়নের ঠাকুরপুর গ্রামে অবস্থিত রাজ ব্রিকস নামের ওই ভাটায় অভিযান চালায়। ইটের ভাটাটির লাইসেন্স ও মাটি কাটার অনুমোদন না থাকায় এবং কাঠ দিয়ে ইট পোড়ানোর অভিযোগে ভাটাটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া, ভাটাটির ক্লেনও ভেঙে ফেলা হয়েছে। এসময় নিয়ম মেনে ইটভাটা চালানোর জন্য ভাটা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।

জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মাহফুজুর রহমান বলেন, লাইসেন্স ও মাটি কাটার অনুমোদন না থাকা এবং পরিবেশের ক্ষতি করে ভাটাটিতে জ্বালানি হিসেবে কাঠ দিয়ে ইট পোড়ানোয় ভাটাটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে ভাটাটির আংশিক ক্লেন ভেঙে ফেলা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ ডিসেম্বর উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে অবস্থিত ওই মালিকের অপর ইট ভাটা রাজ ব্রিকসে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত অভিযানে ইটভাটার চিমনি, ক্লেন ও কাঁচা ইট বিনষ্ট করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App