×

অর্থনীতি

নতুন বছরে বাজারে খোলা তেল বিক্রি করা যাবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৭:০৯ পিএম

নতুন বছরে বাজারে খোলা তেল বিক্রি করা যাবে না

প্রতীকী ছবি

নতুন বছর থেকে বাজারে খোলা তেল বিক্রি করা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। অর্থাৎ সান ফ্লাওয়ার ওয়েল, সয়াবিন, পামওয়েলসহ সব ধরনের তেল ড্রামে সরবরাহ করে বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। সরিষার তেল টিনের জারে বিক্রি করা যাবে। এই নির্দেশনা অমান্য করলে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করা বিধান রয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিএসটিআইয়ের উপপরিচালক মো. রিয়াজুল হক এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ২০২৩ সালের পহেলা জানুয়ারি থেকে সরকার ড্রামে ভোজ্য তেল ক্রয় বিক্রয় নিষিদ্ধ করেছে। কোনো তেলই খোলা রেখে বিক্রি করতে পারবে না। নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশে ব্যবসায়ীরা নিম্নমানের তেল বিক্রি করে। কিন্তু কারা বিক্রি করে তার নাম ঠিকানা দেয়া থাকে না। ফলে আমরা বিক্রেতাদের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা নিতে পারি না। তিন কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমত নোংরা পরিবেশে বাজারজাত করা, মান ঠিক না থাকা ও সরবরাহকারীদের ঠিকানা থাকে না। ফলে এমন সিদ্ধন্ত নেয়া হয়েছে।

কেউ যদি বিএসটিআইয়ের এই নির্দেশনা না মানলে কি ধরনের ব্যবস্থা নেয়া যাবে- এমন প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার বলেন, ‘এই নিয়মটা একেবারেই নতুন। এটা নিয়ে আমাদের ব্রিফিং করা হবে, যে কিভাবে আইন প্রয়োগ করতে হবে। তবে বিএসটিআইয়ের ২০১৮ সালের আইনের ৩১ ধারায় অনুযায়ী কেউ যদি এই প্রতিষ্ঠানের কোনো নির্দেশনা না মানে তাহলে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App