×

জাতীয়

দেশে ‘হাইব্রিড সরকার ক্ষমতায়’: মোশাররফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৮:৪৯ পিএম

দেশে ‘হাইব্রিড সরকার ক্ষমতায়’: মোশাররফ

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সংস্থার (জাসাস) ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগই দেশে বিচারবহির্ভূত হত্যা শুরু করেছে অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আজকে বাংলাদেশ সঙ্কটকাল অতিক্রম করছে। গত ১৪ বছর ধরে একটি ফ্যাসিস্ট সরকার বাংলাদেশের ক্ষমতা জোর করে দখলে রেখেছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সংস্থার (জাসাস) ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

তিনি বলেন, দেশে একটি হাইব্রিড সরকার ক্ষমতায়। আজকে দেশের সবক্ষেত্রে এই সরকার ব্যর্থ। কারণ দেশে গণতন্ত্র নেই। এটা আমাদের মুক্তিযুদ্ধের চেতনা। সেই গণতন্ত্র আজ ভুলুণ্ঠিত।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগ ১৯৭২-৭৫ সালেও ক্ষমতায় ছিল। সেসময় সমাজতান্ত্রিক অর্থনীতির নামে লুটপাটের কারণে দেশে দুর্ভিক্ষ হয়েছিল। তারাই দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড শুরু করেছিল। দেশে রক্ষী বাহিনী গঠন করে ২০ হাজার মুক্তি জাসদের নেতাকর্মী ও মুক্তিযোদ্ধাদের প্রায় ২০ হাজার মানুষকে হত্যা করেছিল।

তিনি বলেন, আজকে গণতন্ত্র নেই এটার ব্যাখ্যার দরকার নেই। আজকে তারাই বলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে গণতন্ত্রেও সুবাতাস বয়ে যায়। তাহলে তাদের আমলে কীভাবে একদলীয় ভোট হয়। দিনের ভোট রাতে কীভাবে করেন? আর তারাই বলেন, ভোটর চোরদেরকে ভোট দিবেন না। প্রকৃতপক্ষে মানুষ কিন্তু ‘ভোট চোরদের পছন্দ করেন না’। এজন্যই বিএনপির দশটি বিভাগীয় গণসমাবেশে মানুষের ব্যাপক সাড়া পেয়েছি।

আগামী দিনে জাসাসের প্রত্যেকটি নেতাকর্মীকে দেশের সংস্কৃতি-ঐতিহ্য রক্ষায় ভুমিকা পালনসহ আন্দোলন সংগ্রামে অংশগ্রহণের আহ্বান জানান খন্দকার মোশাররফ হোসেন।

জাসাস নেতা লিয়াকত আলীর সভাপতিত্বে ও জাকির হোসেন রোকনের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, কেন্দ্রীয় নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আশরাফ উদ্দিন আহমেদ উজ্জল, ওবায়দুর রহমান চন্দন, সালাহউদ্দিন ভুইয়া শিশির, জাসাসের জাহিদুল আলম হিটোসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App