×

জাতীয়

ডিজিটাল হয়েছে, এবার ‘স্মার্ট ঢাকা ওয়াসা’ গড়ব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২২, ০৮:০৩ পিএম

ডিজিটাল হয়েছে, এবার ‘স্মার্ট ঢাকা ওয়াসা’ গড়ব

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান। ছবি: ভোরের কাগজ

ঢাকা ওয়াসা এরই মধ্যে ৯৪ শতাংশ ‘ডিজিটালাইজড’ হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান। তিনি বলেন, আগামীতে সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণার সঙ্গে মিল রেখে স্মার্ট ওয়াসা বাস্তবায়নে আমরা এরইমধ্যে কাজ শুরু করে দিয়েছি।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ‘সুপেয় পানি প্রাপ্তি ও চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলায় করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।

তাকসিম এ খান বলেন, চতুর্থ শিল্পবিপ্লব পানীয় জলের সার্বজনীন প্রাপ্যতাসহ শিল্প, শক্তি, কৃষি ও বাস্তুন্ত্রের জন্য পানি প্রাপ্তি নিশ্চিত করার নতুন পথ তৈরি করবে। এর সুফল নির্ভর করবে আমাদের দক্ষ মানবসম্পদ তৈরির ওপর। একই সঙ্গে পানি ব্যবহারে সমন্বিত কর্ম পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের ওপর নির্র্ভর করবে চতুর্থ শিল্প বিপ্লবের সুফল। ঢাকা ওয়াসা এককভাবে এই কাজ করতে পারবে না। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

তবে ওয়াসার প্রস্তুতি আরেরা বেগবান করতে হবে। এছাড়া বিদ্যমান বিভিন্ন পরিকল্পনা আগামীর পানি ব্যবস্থাপনার চ্যালেঞ্জ মোকাবিলা ও ডিজিটাল প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে এসব সমাধানের উপযোগী করতে হবে। প্রয়োজনীয় অর্থ প্রাপ্তি নিশ্চিত করে পানি সরবরাহ ও ব্যবস্থাপনা খাতে নতুন নতুন বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলেই আগামীতে সার্বজনীন পানির অধিকার নিশ্চিত করা সম্ভব।

প্রকৌশলী তাকসিম বলেন, বিশ্বে সরাসরি ব্যবহারযোগ্য সুপেয় পানির প্রায় ৯৮ শতাংশ ভূগর্ভস্থ পানি। যার ফলে এ কথা সহজেই বলতে পারি যে এটি পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ও পানি বিশেষজ্ঞ প্রফেসর ড. কাজী মতিন আহমেদ। ঢাকা ওয়াসার পক্ষ থেকে আলাদা উপস্থাপনায় ওয়াসার উপদেষ্টা সাবেক প্রধান প্রকৌশলী আবুল কাশেম বলেন, বিশ্বে বিরাজমান পানি সংকটের মধ্যেই আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করছি। এটা নিয়ে আমরা অনেক কথা বলছি ও প্রস্তুতি নিচ্ছি। কিন্তু এর ফলে পানি সম্পদ ও এর ব্যবস্থাপনার ওপর কী ধরনের প্রভাব পড়তে পারে তা নিয়ে খুব বেশি কথা হচ্ছে না। চতুর্থ শিল্প বিপ্লব আমাদের জন্য কী সংকট নিয়ে আসতে পারে অথবা কোনো ধরনের নতুন সম্ভাবনার জন্ম দিতে পারে তা নিয়ে বিশদ আলোচনা দরকার।

জার্মানিতে বসবাসকারী প্রকৌশলী প্রযুক্তি বিশেষজ্ঞ সাইফুল্লাহ চতুর্থ শিল্পবিপ্লবের সম্ভাবনা ও ওয়াসার করণীয় সম্পর্কে বেশ কিছু পরামর্শ তুলে ধরেন। প্রযুক্তিগত আলোচনার বিশ্লেষণ করেন প্রযুক্তিবিদ মো. খায়রুল আলম সবুজ। তিনি বলেন, সরকার এরই মধ্যে সারাদেশে ফাইবার অপটিক্যাল নেটওয়ার্ক গড়ে তুলেছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য নাগরিকদেরকেও দক্ষভাবে গড়ে তুলতে হবে। আমরা কেবলমাত্র মোবাইল ডিভাইস ও কম্পিউটার-ল্যাপটপের মধ্যে সীমাবদ্ধ রয়েছি। বাকি আরো চারটি অর্থাৎ শিল্প, নাগরিক সুবিধা ও সেবাসমূহকে একসঙ্গে প্রযুক্তিবান্ধব করে গড়ে তুললেই স্মার্ট বাংলাদেশ নির্মাণ করা সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App