×

জাতীয়

রাজনীতি থেকে অবসর নিয়েছি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ১২:২৪ পিএম

রাজনীতি থেকে অবসর নিয়েছি

ছবি: সংগৃহীত

ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, রাজনীতি থেকে তিনি অবসর নিয়েছেন। এ নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে তার কথা হয়েছে জানালেও কী কথা হয়েছে, বলতে অস্বীকৃতি জানান তিনি।

রবিবার (২৫ ডিসেম্বর) সুইজারল্যান্ডে অবস্থান করা খন্দকার মোশাররফ টেলিফোনে এসব কথা জানান তিনি। খন্দকার মোশাররফ বর্তমানে জেনেভায় আছেন মেয়ের কাছে। সেখানে বিভিন্ন রোগের চিকিৎসা করাচ্ছেন বলে জানান তিনি।

ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেন, বয়স তো হয়ে গেছে অনেক- ৮৫ বছর। আর কত পারা যায়! তা ছাড়া মানুষ তো রিটায়ার করে কর্মজীবন শেষে। রাজনীতি করতেও বয়স লাগে।

কেন্দ্রীয় সম্মেলনের পর তার নাম দলের কোনো তালিকায় দেখা যায়নি উল্লেখ করলে তিনি বলেন, আমি নিজেই বলেছি আমাকে না রাখতে। বয়সের কারণে আমি স্বেচ্ছায় সরে দাঁড়িয়েছি।

এর আগে শনিবার (২৪ ডিসেম্বর) আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনে তাকে দলের উপদেষ্টা পরিষদ থেকে বাদ দেওয়া হয়। এর আগে টানা এক যুগ ফরিদপুর আওয়ামী লীগে ‘রাজত্ব’ করেন তিনি।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুসারে, উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৫১। তবে দলীয় সভাপতি চাইলে এ সংখ্যা বাড়াতে পারেন। এবার খন্দকার মোশাররফ ছাড়া উপদেষ্টা পরিষদ থেকে আর কেউ বাদ পড়েননি।

দুই দফায় আওয়ামী লীগ সরকারের মন্ত্রিত্ব করা খন্দকার মোশাররফ বর্তমানে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য। তবে তিনি সংসদে দীর্ঘদিন অনুপস্থিত। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির পদেও আছেন তিনি। টানা দুই বছর রাজনীতি থেকে তিনি নির্বাসনে রয়েছেন।

খন্দকার মোশাররফ প্রথমে প্রবাসীকল্যাণ, পরে স্থানীয় সরকারমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়নে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে তাকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী করা হয়। এর পর থেকে ২০২০ সালের ৭ জুন পর্যন্ত ফরিদপুরে আওয়ামী লীগের রাজনীতিতে তিনিই ছিলেন একচ্ছত্র ক্ষমতার অধিকারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App