×

জাতীয়

মেট্রোরেলে যেসব নিয়মকানুন মানতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ০৮:৩৫ পিএম

আগামী বুধবারই দেশের নাগরিক ট্রেন মেট্রোরেল উদ্বোধন করা হবে। এই দিনই শেষ হতে যাচ্ছে দীর্ঘ এক দশকের অপেক্ষা। এরই মধ্যে চলছে শেষ মুহূর্তের ধোয়ামোছার কাজ। প্রাথমিকভাবে চলা নয়টি স্টেশনের কাজও শেষের দিকে।

মেট্রো রেল স্টেশনে এরই মধ্যে শুরু হয়েছে সৌন্দর্যবর্ধনের শেষ মুহূর্তের কাজ।

অবকাঠামো থেকে শুরু করে যার সব কিছুই তৈরি করা হয়েছে আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে। একইভাবে মেট্রো রেলে যারা চড়বেন তাদেরও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এর বেশ কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। স্টেশনের মেইন প্ল্যাটফর্ম, কনকোর্স লেভেল ও ট্রেন, সবখানেই যাত্রীদের দায়িত্বশীল আচরণ করতে হবে। মেনে চলতে হবে নির্দেশিকা। অন্যথায় নিয়ম ভঙ্গের অপরাধে শাস্তির সম্মুখীন হতে হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে এরই মধ্যে বেশ কিছু নিয়ম জানানো হয়েছে। এগুলো হলো-

১. মেট্রো রেল, প্ল্যাটফর্ম ও পুরো স্টেশন এলাকা থাকবে ধূমপানমুক্ত। তাই এই পরিষেবা ব্যবহারের সময় যাত্রীরা ধূমপান করতে পারবেন না। এছাড়া, প্ল্যাটফর্ম ও স্টেশনে অবস্থানকালে খাবার ও পানীয় গ্রহণ করা যাবে না। ২. মেট্রো রেল চত্বরে ময়লা ফেলা যাবে না। পান চিবিয়ে থুথু না ফেলতেও যাত্রীদের পরামর্শ দেয়া হয়েছে। ৩. মেট্রো রেল, প্ল্যাটফর্ম ও পুরো স্টেশনে পোস্টার, ব্যানার ও গ্রাফিতি লাগানো নিষিদ্ধ করা হয়েছে। রেলওয়ের সৌন্দর্য বজায় রাখতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৪. মেট্রো রেল চত্বরে ভিক্ষুকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আর কোনো ধরনের ভারী পণ্য নিয়েও প্রবেশ নিষেধ। এ ছাড়াও পণ্য ফেরি করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। এর সঙ্গে আগ্নেয়াস্ত্র, পোষা প্রাণী বহন, বিপজ্জনক পণ্য পরিবহনও নিষিদ্ধ। ৫. ফোনের লাউড স্পিকার ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। ৬. মেট্রো রেলের কোচে প্রবীণ এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সংরক্ষিত আসন রয়েছে। তারা ব্যতীত অন্য কেউ তাতে বসতে পারবেন না। আর নারী কোচেও পুরুষ যাত্রীদের ওঠা নিষিদ্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App