×

বিনোদন

নির্মাতা আলমগীর কবিরের জন্মদিন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ০৯:৩৯ এএম

নির্মাতা আলমগীর কবিরের জন্মদিন আজ

ছবি: সংগৃহীত

নির্মাতা আলমগীর কবিরের জন্মদিন আজ

স্বনামধন্য নির্মাতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলমগীর কবিরের জন্মদিন আজ। ১৯৩৮ সালের ২৬ ডিসেম্বর রাঙ্গামাটিতে জন্মগ্রহণ করেন তিনি। বাংলাদেশের সিনেমার ইতিহাসে প্রভাবশালী নির্মাণের পাশাপাশি তার তিনটি চলচ্চিত্র ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের ‘বাংলাদেশের সেরা ১০ চলচ্চিত্র’ তালিকায় স্থান পেয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নেয়ার সময় সুইডিশ নির্মাতা ইংগনমার বার্গম্যানের ‘সেভেনথ সিল’ সিনেমা সম্পর্কে জানতে পেরে নির্মাণের প্রতি আকৃষ্ট হন। সিনেমা শিল্পের ইতিহাস, পরিচালনা এবং কলাশাস্ত্রের ওপর বেশ কয়েকটি প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন।

১৯৬৬ সালে দেশে ফিরে সাংবাদিক হিসেবে কাজ শুরু করলেও অল্প সময়ের মধ্যেই চলচ্চিত্র সমালোচক হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। মুক্তিযুদ্ধের সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ইংরেজি বিভাগে প্রধান হিসেবে যোগ দেন। এ সময় তিনি প্রামাণ্যচিত্র নির্মাণের মাধ্যমে তার পরিচালক জীবন শুরু করেন। যুদ্ধের পরে পূর্ণদৈর্ঘ্য সিনেমা নির্মাণ শুরু করেন। যেগুলো বেশ জনপ্রিয়তা লাভ করে।

১৯৭৩ সালে নির্মাণ করেন মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ধীরে বহে মেঘনা’। যে কোনো মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র থেকে আলাদা নির্মাণশৈলীর এ সিনেমায় দেখা যায় মুক্তিযুদ্ধের ফুটেজ ও ফিকশন যেমন মুজিবনগর সরকারের শপথ গ্রহণ, মুক্তিযোদ্ধাদের যুদ্ধযাত্রা, ১৬ ডিসেম্বর ট্রাকভর্তি মুক্তিযোদ্ধাদের জয়ধ্বনি এবং ঘরে ফেরার দৃশ্য।

তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে ‘সূর্য কন্যা’, ‘সীমানা পেরিয়ে’, ‘রূপালী সৈকতে’, ‘পরিণীতা’ অন্যতম। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত আলমগীর কবির শিল্পকলায় অসাধারণ অবদানের জন্য ২০১০ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার’সহ তার প্রথম সিনেমার জন্য বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার এবং জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ১৯৮৯ সালে ২০ জানুয়ারি বগুড়ায় সিনেমার একটি অনুষ্ঠান থেকে ফেরার পথে এক দুর্ঘটনায় মারা যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App