×

অর্থনীতি

ডিএসই’র এমডি নিয়োগে ১ মাস সময় দিলো বিএসইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ০৮:৫৯ পিএম

ডিএসই’র এমডি নিয়োগে ১ মাস সময় দিলো বিএসইসি

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই)

ডিএসই’র এমডি নিয়োগ দিতে এক মাস সময় দিলো বিএসইসি। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে সময় চেয়ে আবেদন করে প্রতিষ্ঠানটি। এরই পরিপ্রেক্ষিতে ডিএসইকে এক মাস সময় দিয়েছে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, এমডি নিয়োগের জন্য সময় বাড়িয়ে একটি চিঠি ডিএসইর চেয়ারম্যানের কাছে পাঠিয়েছে কমিশন।

ডিএসইর এমডি নিয়োগে পর্ষদের সুপারিশ জমা দেয়ার সময় বাড়ানোর বিষয়ে বিএসইসির চিঠিতে বলা হয়েছে, কমিশনে ডিএসই’র এমডি নিয়োগে পর্ষদের সুপারিশ জমা দেওয়ার জন্য ৮ ডিসেম্বর থেকে শুরু করে অতিরিক্ত ৩০ দিন সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে এমডি নিয়োগের সুপারিশ জমা দিতে ডিএসইকে বলা হয়েছে।

এমডি নিয়োগের জন্য সময় চেয়ে কমিশনে আবেদন করে ডিএসই। ওই আবেদনে বলা হয়, ডিএসইর তৎকালীন ব্যবস্থাপনা পরিচালকের পদত্যাগের কারণে চলতি বছর ৯ সেপ্টেম্বর থেকে পদটি শূন্য হয়েছে। ডিএসই এমডি পদে নিয়োগ প্রক্রিয়া গত ৬ অক্টোবর শুরু করে এবং একই দিনে একটি জাতীয় পত্রিকা ও ডিএসই’র ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেয়া হয়। এরপর ৭ ও ১১ অক্টোবর আর কয়েকটি জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়। যেখানে আবেদনের শেষ সময় ছিল ৬ নভেম্বর।

প্রবিধান অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার ধাপগুলো হলো:

প্রথমত, ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থীকে নির্বাচন করবে।

দ্বিতীয়ত, ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে তিনজন প্রার্থীর সুপারিশ করবে। সর্বশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে একজন আবেদনকারীকে অনুমোদন করবে। এছাড়া, প্রবিধানে আছে, যদি পরিচালনা পর্ষদ এমডি বা সিইও নিয়োগে ব্যর্থ হয় তবে কমিশন একজনকে নিয়োগ করতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App