×

সারাদেশ

গাইবান্ধা-৫ উপনির্বাচন : সরে দাঁড়ালেন নাহিদুজ্জামান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ০৯:২৮ এএম

গাইবান্ধা-৫ উপনির্বাচন : সরে দাঁড়ালেন নাহিদুজ্জামান

ছবি: সংগৃহীত

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ (আপেল প্রতীক) নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। গতকাল (রবিবার) বেলা সাড়ে ১২টার দিকে বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। আগামী ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে নাহিদুজ্জামান নিশাদ বলেন, নির্বাচন কমিশন প্রতিশ্রুতি দিয়েছিল একটি সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন করার। কিন্তু সেটা গত ১২ অক্টোবরে করতে পারেনি। ভোট ডাকাতির মাধ্যমে উপহাস করেছে কমিশন। বিশেষ এক প্রার্থীর কর্মী ও বহিরাগত সন্ত্রাসীরা জোর-জবরদস্তি, হুমকি-ধামকি ও মারপিট করেছে। সাধারণ ভোটারদের ভোটকেন্দ্র থেকে বের করে দিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করে নিজেরাই ভোট দিয়েছে। আমার এবং প্রতিদ্বন্দ্বী অন্য প্রার্থীদের ওপর আক্রমণসহ নানা অপকর্মের সাক্ষী হয়েছে সাঘাটা-ফুলছড়িবাসী। চিহ্নিত ভোট ডাকাতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কমিশন। সুতরাং কমিশন ফের ভোটের তফশিল ঘোষণা করে আবার প্রহসন করতে চাচ্ছে। আমি আমার জামানতের টাকা ফেরত পাওয়ারও দাবি করছি।

তিনি বলেন, লোক দেখানো এই নির্বাচন থেকে আপনাদের (সাঘাটা-ফুলছড়িবাসীর) পরামর্শে আমি আমার প্রার্থিতা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি এবং আমার জামানতের টাকা ফেরত পাওয়ারও দাবি করছি। কারণ সুষ্ঠু ভোট হলে আমি বিপুল ভোটে জয়যুক্ত হবো এই বিশ্বাস রাখি। যেহেতু সুষ্ঠু ভোটের সম্ভাবনা নেই, সেহেতু জামানত বাজেয়াপ্ত হলে আমার সম্মানহানীর আশঙ্কা থাকে। আগামীর গাইবান্ধা-৫ আসনে পুনরায় নির্বাচন সুষ্ঠু হবে না তা আর বলার অপেক্ষা রাখে না।

এ সময় উপস্থিত ছিলেন সাঘাটার জুমাড়বাড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রুস্তম আলী আকন্দ, বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, অবসরপ্রাপ্ত সেনাসদস্য রফিকুল ইসলাম মুকুল, পল্লী চিকিৎসক জয়নাল আবেদিনসহ প্রমুখ।

প্রসঙ্গত, গাইবান্ধা-৫ আসনের নির্বাচিত সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। আসনটিতে ১২ অক্টোবর উপনির্বাচনের ভোটগ্রহণ চলাকালে নানা অভিযোগ উঠায় ৫১টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়। অনিয়মের ঘটনা তদন্ত করে প্রতিবেদন দেয়ার জন্য একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি ৫১টি ভোটকেন্দ্রের ঘটনা তদন্ত করে গত ২৭ অক্টোবর ইসিকে প্রতিবেদন দেয়।

পরে বাকি ৯৪টি ভোটকেন্দ্রে অনিয়ম ছিল কিনা, তা সিসি ক্যামেরার ফুটেজ দেখে পর্যবেক্ষণ প্রতিবেদন দিতে নির্দেশ দেয় ইসি। ১৪ নভেম্বর সন্ধ্যায় কমিটি ওই প্রতিবেদন জমা দেয়। তদন্তে ১২৫ জন প্রিসাইডিং কর্মকর্তা ও পাঁচটি কেন্দ্রের পাঁচজন পুলিশ উপপরিদর্শকের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার প্রমাণ পাওয়ার কথা জানায় সিইসি কাজী হাবিবুল আউয়াল। তদন্ত শেষে ৬ নভেম্বর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আগামী ৪ জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে তারিখ ঘোষণা দেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App